x

এইমাত্র

  •  তিন পার্বত্য জেলায় সেনাবাহিনীর ছেড়ে যাওয়া ক্যাম্পে পুলিশ মোতায়েন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  •  মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গুলি, নিহত ৬
  •  ইউপি নির্বাচনে অংশ নেবে না বিএনপি: ফখরুল

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে এখন উন্নয়নের রোল মডেল

প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৮, ১৩:১৭

সাবেক পররাষ্ট্র সচিব ওয়ালি-উর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে এখন উন্নয়নের রোল মডেল। শনিবার(২৭ অক্টোবর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটার ভবনের আর সি মজুমদার অডিটোরিয়ামে ‘কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে শেখ হাসিনা’ শীর্ষক সেমিনার তিনি এ কথা বলেন। 

‘অতন্দ্র বাংলাদেশ’ এর একটি অন্যতম অঙ্গসংগঠন ‘অতন্দ্র পাঠশালা’ উক্ত সেমিনারের আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন ওয়ালি-উর রহমান। তাঁর প্রবন্ধে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক উন্নয়ন ও বিশ্বদরবারে বাংলাদেশের অবস্থান উন্নয়ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এ সময় ওয়ালি-উর রহমান বলেন, ‘পৃথিবীতে যত দেশ উন্নত হয়েছে, সব দেশকেই তাদের কূটনৈতিক তৎপরতার উপর জোড় দিতে হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত সফলতার সাথে কূটনৈতিক তৎপরতার উপর জোড় দিয়ে বাংলাদেশ নিয়ে কাজ করছেন।

তিনি বলেন, জেনারেল জিয়ার আমলে ভারতের সাথে পানি বন্টন নিয়ে বাংলাদেশ অনেক বিবাদ করেছে কিন্তু কোন কাজ হয়নি। লং মার্চ পর্যন্ত হয়েছে তাতেও কাজ হয়নি। শেষে পানি এসেছে শেখ হাসিনার আমলে। তিনি পেরেছেন কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের মধ্য দিয়ে। 

তিনি আরও বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশী দেশ। কোন দেশ উন্নয়ন করতে চাইলে প্রতিবেশীকে ছাড়া সম্ভব নয়। বাংলাদেশের ক্ষেত্রে ভারত তেমনি, আমাদের প্রতিবেশী। ভারতের সাথে সম্পর্ক উন্নয়নের মধ্য দিয়ে আমরা পানি বন্টন, ছিটমহল সমস্যা সমাধান অন্যদিকে মায়ানমারের সাথে সমুদ্র সমস্যা সামাধান করেছেন শেখ হাসিনা। চীন, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের সাথেও তিনি আমাদের কূটনৈতিক সম্পর্ক অনেক উপরে নিয়ে গেছেন। আমাদের রপ্তানি আর রেমিট্যান্স তার প্রমাণ। আমরা আজ পাকিস্তান থেকে তো অবশ্যই কিছু কিছু ক্ষেত্রে ভারতের থেকেও অনেক সূচকে এগিয়ে। আমাদের জাতীয় স্বার্থকে অক্ষুন্ন রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথিবীর বুকে আমাদেরকে এক অন্য মাত্রায় এগিয়ে নিয়ে যাচ্ছেন তাঁর কূটনৈতিক কৌশলের মধ্য দিয়ে।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক অধ্যাপক ফরহাদ হোসাইন, বিশিষ্ট লেখক ও গবেষক রুদ্র সাইফুল ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য সামশাদ নওরীন (সহকারী অধ্যাপক, টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ, ঢাবি)।

সেমিনারে সভাপতিত্ব করেন ‘অতন্দ্র বাংলাদেশ’ এর সভাপতি মোঃ জুলিয়াস সিজার তালুকদার এবং সেমিনারটি পরিচালনা করেন একই প্রতিষ্ঠানের পরিচালক এস এম তুষার হোসাইন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত