চিকিৎসকদের উপস্থিতি-অনুপস্থিতির তথ্য চেয়েছে হাইকোর্ট

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১৮:৪৭

সাহস ডেস্ক

দেশের সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ সরকারি হাসপাতালের চিকিৎসকদের উপস্থিতি-অনুপস্থিতির তথ্য সংবলিত তালিকা আদালতে দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তরের মনিটরিং সেলের প্রধান ও সদস্য সচিবকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (২৩ অক্টোবর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে কর্মস্থলে চিকিৎসকদের উপস্থিতি-অনুপস্থিতি নিশ্চিত করতে ২০১৩ সালে সরকারের গঠিত মনিটরিং সেলের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। চার সসপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, জনপ্রশাসন সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি ও  সম্পাদক, স্বাস্থ্য অধিদপ্তরের মনিটরিং সেলের সভাপতি ও সদস্য সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম। 

আইনজীবী হালিম বলেন, দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-হাসপাতালে চিকিৎসকদের অনুপস্থিতি নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে মানবাধিকার সংগঠন ব্ল্যাস্ট এ রিট আবেদনটি দায়ের করে।

রিটের শুনানি নিয়ে হাইকোর্ট দেশের সব স্বাস্থ্য কমপ্লেক্স ও হাসপাতালে চিকৎসকদের উপস্থিতি-অনুপস্থিতির তালিকা করে ৩০ এপ্রিলের মধ্যে হলফনামা আকারে দাখিল করতে রুলসহ নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে আগামী ৭ মে পরবর্তী শুনানির জন্য দিনও রেখেছেন আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত