ডিসেম্বরে চাঁপাইনবাবগঞ্জে পদ্মার ভাঙ্গন রোধে কাজ শুরুর আশ্বাস

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ১২:৫৫

পানি উন্নয়ন বোর্ডের একটি প্রতিনিধি দল শুক্রবার (১২ অক্টোবর) দুপুরে চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নে পদ্মার ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

এসময় সদর আসনের সাংসদ আব্দুল ওদুদ, জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক, চাঁপাইনবাবগঞ্জে ৫৩’ বিজিবি ব্যাটালিযনের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর এখলেশুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন, চাঁপাইনবাবগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিনিধি দলটি ভাঙ্গন কবলিত মানুষের সাথে পরিদর্শনকালে ও এক সমাবেশে কথা বলেন। তারা ভাঙ্গন রোধে আগামী ডিসেম্বরে কাজ শুরুর আশ্বাস দেন। 

সরেজমিন ঘুরে দেখা গেছে চরবাগডাঙ্গা ইউনিয়নের মালবাগডাঙ্গা মৌজার রোডপাড়া, কাঁইড়াপাড়া, চাকপাড়া এলাকাগুলি পদ্মার ভাঙ্গনে বিলীন হয়ে গেছে। ভাঙনের হুমকিতে রয়েছে ইউপি কমপ্লেক্স, ইউনিয়ন ভূমি অফিস, হাটবাজার, বিজিবি’র সীমান্ত ক্যাম্প, বিভিন্ন সামাজিক, শিক্ষা প্রতিষ্ঠানসহ অনান্য স্থাপনা। স্থানীয় বাসিন্দারা ভাঙ্গনে তাঁদের সর্বস্ব হারানোর কথা জানিয়েছেন।

প্রকৌশলী শাহিদুল আলম জানান, চলতি বন্যায় ৪৮৫ মিটার গুরুত্বপূর্ণ ও ঝুঁকিপূর্ণ এলাকায় ভাঙ্গন প্রতিরোধে বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ব্যবস্থা নেয়া হয়েছে। তবে, পুরোপুরি ভাঙন ঠেকাতে ২.৯ কিলোমিটার এলাকা জুড়ে নদী তীর সংরক্ষন কাজ বাস্তবায়নের লক্ষ্যে ২৫৮ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটি অনুমোদন পেলে দ্রুতই কাজ শুরু হবে।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব আবু ইউসুফ মো. রাসেল ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, ঢাকায় ফিরে গিয়ে তিনি সরকারের উচ্চ পর্যায়ের সাথে আলোচনা করে ভাঙ্গনরোধে জরুরী কার্যকর ব্যবস্থা নেওয়ার উদ্যেগ নিবেন।

এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাংসদ আব্দুল ওদুদ জানান, ২০০৮ সাল থেকে সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়ন থেকে চরবাগডাঙ্গা পর্যন্ত ১১ কি.মি বাঁধের কাজ সম্পন্ন হয়। পরিকল্পনার অভাবে ২.৯ কি.মি বাঁধের কাজ করতে না পারায় ভাঙ্গন তীব্রতর হয়েছে। এ ভাঙ্গন প্রতিরোধ করতে না পারলে পদ্মার বাম তীর সংরক্ষণ প্রকল্প  পুরোটায় ভেস্তে যাবে। তিনি বলেন, আগামী শুস্ক মৌসুমে কাজ শুরু করা হলে পদ্মার ভাঙন প্রতিরোধ সম্ভব হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত