x

এইমাত্র

  •  সাহস২৪.কম এর পথচলার ৫ম প্রতিষ্ঠাবার্ষিকীতে সকল পাঠক-লেখক-বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও ভালোবাসা

ধসের আশঙ্কায় পাহাড় থেকে সরিয়ে নেয়া হচ্ছে বাসিন্দাদের

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ১৫:৪৬

সাহস ডেস্ক

টানা বৃষ্টিতে ধসের আশঙ্কায় পাহাড়ের ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন। প্রতিবার নানা অজুহাতে যারা যেতে চাইছেন না, তাদেরও যেতে বাধ্য করা হচ্ছে।

শুক্রবার (১২ অক্টোবর) দুপুরে নগরীর লালখানবাজার এলাকা থেকে এ অভিযান শুরু হয়। মাইকিং করা সহ দোকানপাট থেকে ডেকে বের করে নিয়ে যাওয়া হচ্ছে পাহাড় এলাকার মানুষদের।

চট্টগ্রামের নির্বাহী হাকিম তাহমিলুর রহমান বলেন, চট্টগ্রামের যে ঝুঁকিপূর্ণ এলাকাগুলো রয়েছে, যেখানে বৃষ্টিপাত হলে পাহাড়ধসের আশঙ্কা থাকে, সেখানে ঝুঁকি এবং প্রাণহানি কমানোর উদ্দেশ্যে আমরা মূলত আজকের এই অভিযান পরিচালনা করছি। এখানে যারা অবৈধভাবে এবং ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে, তাদের নিয়ে আমরা এখানকার যে আশ্রয়কেন্দ্র আছে, সেখানে নিয়ে যাচ্ছি তাদের।

চট্টগ্রামের বেশিরভাগ পাহাড়েই ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে শত শত পরিবার। কেউ কেউ আবার পাহাড়ের পাদদেশে বসবাস করছে। কেউ পাহাড় কেটে বাড়িঘর তৈরি করেছে। স্বল্প আয়ের মানুষ এভাবে অপরিকল্পিতভাবে পাহাড় কেটে বাড়ি করার ফলে আশঙ্কা তৈরি হয় পাহাড়ধসের। এ ধরনের ঘটনায় প্রতিবছর ক্ষয়ক্ষতি হয় জানমালের।

২০০৭ সাল থেকে এ পর্যন্ত চট্টগ্রামসহ আশপাশের এলাকায় পাহাড়ধসে প্রাণ হারিয়েছে কমপক্ষে ২১৩ জন। পাহাড়ধসে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে বিভিন্ন জায়গায় আশ্রয়কেন্দ্র খুলেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত