দুর্গাপূজায় পুলিশের নিরাপত্তা পরামর্শ

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১৮:২৭

সাহস ডেস্ক

শারদীয় দুর্গাপূজা নিরাপদ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে উদযাপনের লক্ষ্যে পূজারীদের নিম্নোক্ত নিরাপত্তা পরামর্শ গ্রহণের জন্য বাংলাদেশ পুলিশ অনুরোধ জানাচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন- ফেসবুক, টুইটার, ইউটিউব অথবা ব্লগ ইত্যাদি এবং মোবাইল ফোনের মাধ্যমে কোন ব্যক্তি বা গোষ্ঠী বিভ্রান্তিমূলক, আপত্তিকর বা উত্তেজনামূলক ছবি বা ভিডিও পোস্ট করলে বা মন্তব্য আপলোড করলে তাৎক্ষণিকভাবে পুলিশকে অবহিত করুন।

কোন ব্যক্তি বা গোষ্ঠী যেনো কোনো অমূলক ঘটনা বা গুজব সৃষ্টি করে কিংবা বিভ্রান্তিকর তথ্য প্রচার করে ধর্মীয় সম্প্রীতি ও সামাজিক শান্তি বিনষ্ট করতে না পারে সে বিষয়ে সতর্ক থাকুন। এ ধরনের পরিস্থিতির উদ্ভব হলে পুলিশকে অবিলম্বে অবহিত করুন।

পূজামন্ডপের দায়িত্বে নিয়োজিত পুলিশ সদস্য ও পূজামন্ডপ এলাকা সংশ্লিষ্ট কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের প্রয়োজনীয় সহায়তা নিন এবং দায়িত্ব পালনে তাদেরকে সহায়তা করুন। পূজামন্ডপে যে কোনো ধরণ বা আকৃতির ব্যাগ বা থলে নিয়ে প্রবেশ করা থেকে বিরত থাকুন। পূজামন্ডপে সিসি ক্যামেরা ও অগ্নি নির্বাপন যন্ত্র স্থাপন করুন। গুরুত্বপূর্ণ পূজামন্ডপে আর্চওয়ে গেইট স্থাপন করুন। পূজামন্ডপে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখুন এবং সম্ভব হলে বিকল্প জেনারেটর এর ব্যবস্থা রাখুন। পূজামন্ডপে আগত নারী ও পুরুষ দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ বা প্রস্থানের ব্যবস্থা করুন। পূজামন্ডপের নিরাপত্তার লক্ষ্যে স্বেচ্ছাসেবক নিয়োগ করুন। পূজা চলাকালে আতশবাজী এবং পটকা ফুটানো থেকে বিরত থাকুন।

প্রতিমা বিসর্জনের শোভাযাত্রায় এবং প্রতিমা বিসর্জনের সময় আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যদের সহায়তা নিন। পূজা উপযাপনকালে অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থেকে সাম্প্রতীক সম্প্রীতি বজায় রাখুন।

পুলিশের সহায়তা জন্য পুলিশ হেডকোয়ার্টার্সের কন্ট্রোল রুম- ৯৫৬১৯৬৭, ৯৫৬০৬৬১, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কন্ট্রোল রুম- ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, এসবি কন্ট্রোল রুম- ৯৩৩৩২১৭, ০১৭২০৯৯৬৪০৩, সিআইডি কন্ট্রোল রুম- ৯৩৩১০৪৩, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) কন্ট্রোল রুম- ৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিস সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৫৫৫৫৫৫-৭, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৬১১৩৫৩ নম্বর যোগাযোগ করুন। এছাড়া, দিনরাত ২৪ ঘন্টা জরুরি সেবা পেতে ৯৯৯ এ কল করুন। জেলা পুলিশ সুপার ও থানার অফিসার ইনচার্জের (ওসি) সাথে যোগাযোগের জন্য বাংলাদেশ পুলিশের ওয়েব সাইট (www.police.gov.bd) থেকে নম্বর সংগ্রহ করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত