ছাত্রলীগের হাতে লাঞ্ছিতের প্রতিবাদে ভাসানী বিশ্ববিদ্যালয়ে ৪৮ শিক্ষকের পদত্যাগ

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮, ১৭:১২

তপু আহম্মেদ

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হাতে শিক্ষক লাঞ্ছিতের অভিযোগে একসাথে ৪৮ জন শিক্ষক পদত্যাগ করেছেন। এর মধ্যে দুই জন রিজেন্ট বোর্ড সদস্য, চারজন ডীন, চারজন প্রভোস্ট, ১৪ জন বিভাগীয় চেয়ারম্যান, সকল হাউজ টিউটর, সকল সহকারী প্রক্টর রয়েছে বলে জানা গেছে।

জানা যায়, গত শনিবার ২য় বর্ষ ২য় সেমিস্টারের পরীক্ষার ফলাফল ঘোষণা করে পদার্থ বিজ্ঞান বিভাগ। এ পরীক্ষায় ঈশিতা বিশ্বাস উন্নীত হতে পারেননি। তার ফলাফল ৪ এর মধ্যে ১.৯৮। বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী সর্বনিম্ন ২.২৫ পেলে শিক্ষার্থী উন্নীত হতে পারবে।

পরীক্ষায় ফলাফল ১ দিন আগে ঘোষণা করায় এটিকে অধ্যাদেশবিরোধী উল্লেখ করে ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদার তার সহযোগীদের নিয়ে রবিবার সকাল সাড়ে ৯টার দিকে কোয়ান্টাম মেকানিক্স-১ পরীক্ষায় ঈশিতার পক্ষ হয়ে তাকে জোরপূর্বক পরীক্ষার সিটে বসিয়ে দেয়। এই পরীক্ষায় অংশ নেওয়ার ব্যপারে বিভাগের পক্ষ থেকে কোন প্রকার অনুমোদন না থাকায় শিক্ষকরা এ বিষয়ে বাধা দিতে গেলে সজীব তালুকদার উক্ত বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক ড. আনোয়ার হোসেন এবং মহিউদ্দিন তাসনিনের সাথে অসৌজন্যমূলক করেন। এক পর্যায়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা ঈশিতাকে পাহারা দিয়ে পরীক্ষা শেষ করান।

শিক্ষক লাঞ্ছনার ঘটনায় ওইদিন বিকাল ৪টার দিকে জরুরি সভা ডাকে শিক্ষক সমিতি। সভায় ছাত্রলীগের সভাপতি সজীব তালুকদার, সহ-সভাপতি ইমরান মিয়া, সহ-সভাপতি আদ্রিতা পান্না ও যুগ্ম-সাধারণ সম্পাদক জাবির ইকবাল এর বিচারের দাবি জানানো হয়। 

মাভাবিপ্রবি শিক্ষক সমিতি ও ১৫ জন শিক্ষক স্বাক্ষরিত ভাইস চ্যান্সেলর বরাবর দুইটি আবেদনে এই চার জনের বিচারের দাবি জানানো হয়। পরে সন্ধ্যা ৭টার দিকে ভাইস চ্যান্সেলরের কক্ষে ছাত্রলীগ ও শিক্ষকদের নিয়ে সভা করা হয়। 

সভার এক পর্যায়ে ছাত্রলীগের নেতৃবৃন্দ বের হয়ে এসে প্রতিটি হল থেকে ছাত্র-ছাত্রী বের করে অর্ডিন্যান্স পরিবর্তনের আন্দোলন শুরু করে। রাত সাড়ে ১০টার দিক থেকে ৩টা পর্যন্ত এ আন্দোলন চলতে থাকে। 

শিক্ষক সমিতির সভাপতি ড. মুহাম্মদ শাহীন উদ্দিন বলেন, আমরা সঠিক বিচার না পাওয়ায় সোমবার দুপুরের দিকে পদত্যাগপত্র জমা দিয়েছি। আমরা এই ঘটনায় সুষ্ঠু বিচারের দাবি করছি। 

এ ব্যাপরে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের ড. মো. আলাউদ্দিন বলেন, বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে। তদন্ত সাপেক্ষে দোষীদের আইনের আওতায় আনা হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত