ইয়াবা পরিবহন-বিপণনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

প্রকাশ | ০৮ অক্টোবর ২০১৮, ১৬:২৬

অনলাইন ডেস্ক

সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে নতুন ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮’র খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন এ আইনে ইয়াবা ৫ গ্রামের বেশি আর হেরোইন ২৫ গ্রামের বেশি পরিবহন-বিপণন ও মজুদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

আজ সোমবার (৮ অক্টোবর) রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এই অনুমোদনের কথা জানান।

নতুন আইন সম্পর্কে মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রস্তাবিত আইন অনুযায়ী পাঁচ গ্রামের বেশি ইয়াবা পরিবহন, মজুত, বিপণন ও সেবনের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। আর ২৫ গ্রামের বেশি হেরোইন, কোকেনসহ সমজাতীয় মাদকদ্রব্যের ক্ষেত্রে সর্বোচ্চ শাস্তিও মৃত্যুদণ্ড। আর হেরোইন ২৫ গ্রামের কম হলে সর্বনিম্ন ২ বছর আর সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ইয়াবা, শিসাবার ও ডোপ টেস্টের মত বিষয়গুলো আইনে নতুন করে যুক্ত করা হয়েছে। সব ধরনের মাদককে নতুন আইনে যুক্ত করা হয়েছে। এমন কোনো বিষয় নেই যা কভার করবে না।

আগের আইনে মাদকদ্রব্য-সংক্রান্ত অপরাধের সর্বোচ্চ শাস্তি ছিল ১৫ বছরের কারাদণ্ড।