বঙ্গবন্ধু সেতু এলাকা থেকে অবৈধ বালু উত্তোলন

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:২৪

সোহাগ লুৎফুল কবির

বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড়ে অবৈধভাবে বালু উত্তোলন, বিক্রির জন্য পাড়েই স্তুপ করে রাখা ও পরিবহনকারীদের বিরুদ্ধে মামলা দায়ের ও আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানায় লিখিত অভিযোগ দাখিল করেছেন সেতু কর্তৃপক্ষের সহকারী পরিচালক (এস্টেট) আবু বক্কার সিদ্দীক।

অভিযোগ পত্রে উল্লেখ করা হয়েছে, কতিপয় ব্যক্তি বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড়ে সয়দাবাদ রেলওয়ে স্টেশনের উত্তর-পশ্চিম দিকে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের জমি দখল করে দীর্ঘদিন যাবত অবৈধ বালুর স্তুপ ও পরিবহন করছে। সরকারি সম্পত্তি সুরক্ষা ও সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে বালুর স্তুপ ও পরিবহন কাজ বন্ধ করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু সেতু সংলগ্ন ৬ কিলোমিটার এলাকায় নদী থেকে বালু উত্তোলন সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও বছরের পর বছর সেতুর পশ্চিম এলাকায় চলছে বাংলা ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন। সরকারী আইনে যেকোনো সেতু এলাকা থেকে বালু উত্তোলন সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও অবৈধভাবে বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড়, নলকা সেতু ও সদর উপজেলার বহুলী ইউনিয়নের ব্রক্ষখোলা ব্রিজ এলাকা থেকে বালু উত্তোলন করা হচ্ছে। ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ফলে সেতুসহ ওই এলাকার আবাদি জমিগুলো হুমকীর মুখে পড়েছে। বালু উত্তোলন কারীরা রাজনৈতিকভাবে প্রভাবশালী হওয়ায় স্থানীয়রা কোন প্রতিবাদ করতে পারে না।

বঙ্গবন্ধু সেতুর কর্তৃপক্ষের ভুঞাপুরের সাইড অফিসের সহকারী পরিচালক (এস্টেট) আবুবক্কার সিদ্দীক জানান, সয়দাবাদ রেল স্টেশনের উত্তর-পশ্চিম দিকে সেতু কর্তৃপক্ষের জমি দখল করে অবৈধভাবে একটি মহল বালুর স্তুপ ও পরিবহন করে আসছে। বিষয় আমাদের নজরে আসলে আমরা সেতুর পশ্চিম থানায় একটি সাধারণ ডায়েরি করি।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ শহীদ আলম সেতু কর্তৃপক্ষের লিখিত অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত