ব্রিজতো নয় যেনো পুলসিরাত!

প্রকাশ | ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪২ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪৯

ফরহাদ আকন্দ

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার ঢোলভাঙ্গা-আমলাগাছী সড়কের ডাকেরপাড়া-ছোটভগবানপুর এলাকায় নলেয়া নদীর উপর ব্রিজটি চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ব্রিজের পাটাতন ও রেলিং ভেঙ্গে গেলেও চলছে মানুষ ও যান চলাচল। ভারী কোন যানবাহন চলাচলের সময় যে কোন মুহূর্তে ব্রিজটি ভেঙ্গে পড়তে পারে। মৃত্যু ঝুঁকি নিয়েই এ ব্রিজ দিয়ে পারাপার হচ্ছেন এলাকাবাসী।

স্থানীয় সূত্রে জানা যায়, ব্রিজটি পলাশবাড়ী উপজেলার বেতকাপা ও মহদীপুর ইউনিয়নের সীমানায় পড়েছে। দেড় বছর আগে পাথরবোঝাই ট্রাক চলাচলের সময় সেঁতুটির উত্তর ও দক্ষিণ প্রান্তে পাটাতনের অনেকটা অংশ ভেঙ্গে যায়। এরপর আর সেটি মেরামত করা হয়নি। ব্রিজটির উপর দিয়ে বাস, ট্রাক, ট্রাক্টর, ট্রলি, অটোরিকসা-ভ্যান, সাইকেল-মোটরসাইকেলসহ বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করে। প্রতিদিন এই ঝুঁকিপূর্ণ ব্রিজটির উপর দিয়ে মহদীপুর, বরিশাল ও মনোহরপুর ইউনিয়নসহ আশেপাশের কয়েকটি ইউনিয়নের স্কুল-কলেজগামী শিক্ষার্থী-শিক্ষকসহ প্রায় ১০ হাজার মানুষ চলাচল করে।


ব্রিজটির উত্তর ও দক্ষিণ প্রান্তে দুর্ঘটনা থেকে রক্ষা পেতে মানুষকে সতর্ক করার জন্য ভেঙ্গে যাওয়া অংশের চারপাশে স্থানীয়রা মাটি ও গাছের ডালপালা দিয়েছেন। ব্রিজটির দুইপাশেরই রেলিংয়ের বেশির ভাগ অংশ ভেঙ্গে উন্মুক্ত হয়ে আছে। কোন দুর্ঘটনা ঘটলে সরাসরি সে যানবাহন নদীতে গিয়ে পড়বে। ব্রিজের একটি পিলারের নিচ থেকে বেশ কিছু ইট খুলে গেছে। ব্রিজের নিচের অংশে প্লাস্টার খুলে লোহা বেরিয়ে আছে। ঝুঁকিপূর্ণ হলেও দুইপাশে দেওয়া হয়নি কোন সতর্কতামূলক সাইনবোর্ড।


গাইবান্ধা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো. আব্দুর রহিম শেখ বলেন, এখানে একটি নতুন ব্রিজ নির্মাণের প্রস্তাবনা ঢাকায় অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। অনুমোদন ও বরাদ্দ পাওয়া গেলে ব্রিজটি নির্মাণ করা হবে।

সাহস২৪.কম/রিয়াজ