রমা চৌধুরীকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫০

সাহস ডেস্ক

চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ফুলেল শ্রদ্ধা জানানোর পর ‘একাত্তরের জননী’ খ্যাত বীরাঙ্গনা রমা চৌধুরীকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার দেওয়া হয়েছে।

সোমবার (৩ সেপ্টেম্বর) বেলা সোয়া ১২টার দিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে এ সম্মাননা দেওয়া হয়।

এর আগে, সোমবার সকাল সাড়ে ১০টার দিকে রমা চৌধুরীর মরদেহ শহীদ মিনারের সামনে নিয়ে আসলে স্থানীয় প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বস্তরের মানুষ মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। মরদেহ তার গ্রামের বাড়ি বোয়ালখালীতে সমাহিত করা হবে হবে বলে

রমা চৌধুরী লাইফ সাপোর্টে থাকা অবস্থায় সোমবার ভোর সাড়ে ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে মারা যান। একাত্তরের জননী' খ্যাত বীরাঙ্গনার মরদেহ তার গ্রামের বাড়ি বোয়ালখালীতে সমাহিত করা হবে বলে জানা গেছে।

ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী রমা চৌধুরী ১৯৪১ সালে বোয়ালখালীর পোপাদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। একাত্তরের ১৩ মে ভোরে নিজ বাড়িতে পাকিস্তানি সেনাবাহিনীর দোসরদের হাতে নির্যাতনের শিকার হয়েছিলেন রমা চৌধুরী। সম্ভ্রম হারানো রমা চৌধুরী সংগ্রাম করে জীবন কাটিয়েছেন। স্বাধীনতা-উত্তর বাংলাদেশে হারিয়েছেন তিন ছেলেকে।

জীবনের ১৬টি বছর তিনি বিভিন্ন উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন শেষে লেখালেখিকে পেশা হিসেবে বেছে নেন। প্রবন্ধ, উপন্যাস ও কবিতা মিলিয়ে এ পর্যন্ত তার ১৯টি গ্রন্থ প্রকাশ হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত