বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের শাহাদত বার্ষিকী আজ

প্রকাশ : ২০ আগস্ট ২০১৮, ১১:১৫

সাহস ডেস্ক

স্বাধীনতা সংগ্রামের সাতজন বীরশ্রেষ্ঠ’র মধ্যে অনন্য ও অন্যতম বৈমানিক মতিউর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী আজ সোমবার। ১৯৭১ সালের ২০ আগস্ট মুক্তিবাহিনীর ব্যবহারের জন্য শত্রু বাহিনীর ঘাঁটি থেকে বিমান ছিনিয়ে আনার সময় তিনি প্রাণদান করেন।

শৈশব থেকেই তার মেধার পরিচয় ও স্বীকৃতির নিদর্শন মিলতে থাকে। ঢাকা কলেজিয়েট স্কুলে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়ার পর তিনি ভর্তি হন পাকিস্তান বিমান বাহিনী পাবলিক স্কুলে। কৃতিত্বের সাথে ম্যাট্রিকুলেশন পাশ করে ১৯৬১ সালে তিনি পাকিস্তান বিমান বাহিনীতে যোগ দেন। কর্মজীবনের বিভিন্ন ধাপে তিনি জেনারেল ডিউটি পাইলট, ফ্লাইং অফিসার, ফ্লাইট লেফট্যানেন্ট, ফ্লাইং ইন্সট্রাক্টর এবং জেট ফ্লাইং ইন্সট্রাক্টর হিসেবে কাজ করেন।

১৯৭১ সালের জানুয়ারির শেষ সপ্তাহে মতিউর দুই মাসের ছুটি নিয়ে সপরিবারে ঢাকা আসেন৷ ২৫ মার্চ কালরাতের নৃশংসতার প্রতিবাদ হিসেবে তিনি ভৈরবে একটি ট্রেনিং ক্যাম্প খোলেন যেখানে যুদ্ধ করতে আসা বাঙালি যুবকরা প্রশিক্ষণ নিতে থাকে৷ মুক্তিযোদ্ধাদের বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা অস্ত্র দিয়ে গড়ে ওঠে একটি প্রতিরোধ বাহিনী৷

১৪ এপ্রিল তাদের ঘাঁটির ওপর পাকিস্তানি বিমান বাহিনীর এফ-৮৬ স্যাবর জেট বোমাবর্ষণ করে৷ এমন আক্রমণের আশঙ্কা মতিউর আগেও করেছিলেন তাই ঘাঁটি পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পায় তার বাহিনী। মতিউর রহমান ৯ মে সপরিবারে করাচি ফিরে যান ও কর্মক্ষেত্রে যোগ দেন৷ ১৯৭১ সালের ২০ আগস্ট, শুক্রবার- ফ্লাইট শিডিউল অনুযায়ী মতিউরের এক ছাত্র রশীদ মিনহাজের উড্ডয়নের দিন। করাচির মৌরীপুর বিমান ঘাঁটিতে মিনহাজের কাছ থেকে একটি জঙ্গি বিমান ছিনতাই করেন মতিউর। কিন্তু মিনহাজ ক্লোরোফর্মের প্রভাবে অজ্ঞান হওয়ার পূর্ব মুহুর্তে এ ঘটনা কন্ট্রোল টাওয়ারে জানিয়ে দিলে অপর চারটি জঙ্গি বিমান মতিউরের বিমানকে ধাওয়া করে। এ সময় রশীদের সঙ্গে মতিউরের ধস্তাধস্তি চলতে থাকে এবং এক পর্যায়ে রশীদ ইজেক্ট সুইচ চাপলে মতিউর বিমান থেকে ছিটকে পড়েন। মতিউরের সঙ্গে প্যারাসুট না থাকায় তিনি প্রাণ হারান।

বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনাস্থল থেকে আধ মাইল দূরে খুঁজে পাওয়া যায় মতিউরের মৃতদেহ। মতিউরকে করাচির মাসরুর বেসের চতুর্থ শ্রেণির কবরস্থানে সমাহিত করে কর্তৃপক্ষ। শাহাদতের ৩৫ বছর পর ২৪ জুন ২০০৬ মতিউরের দেহাবশেষ পাকিস্তান থেকে দেশে এনে রাষ্ট্রীয় মর্যাদায় মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবর স্থানে পুনঃসমাহিত করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত