বিএনপিকে নির্বাচনে আসতেই হবে: তোফায়েল

প্রকাশ | ১২ আগস্ট ২০১৮, ১৭:৪০

অনলাইন ডেস্ক

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, জ্বালাও-পোড়াও আন্দোলন করে সরকার পতনের শক্তি বিএনপির নেই। এ কারণে বিএনপিকে নির্বাচনে আসতেই হবে।

আজ রবিবার (১২ আগস্ট) দুপুরে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জাং ঝুয়া’র সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিএনপি একটি বড় দল। তারা বুঝতে পেরেছে ২০১৪ সালের নির্বাচনে অংশ না নিয়ে তারা ভুল করেছে। একই ভুল তারা দ্বিতীয়বার আর করবে না।

তোফায়েল বলেন, আমি চীনা রাষ্ট্রদূতকে বলেছি, বিএনপি নির্বাচনে অংশ নেবে। সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন হবে। এতে সন্দেহ নেই। উদ্বেগেরও কিছু নেই। নির্বাচন একটি সাংবিধানিক প্রক্রিয়া। সংবিধান অনুযায়ী কমিশন নির্বাচন অনুষ্ঠান করবে। এ নিয়ে সংলাপ, বৈঠক, আলাপের কিছু নেই।

তিনি বলেন, বিগত সময়ের মতো জ্বালাও-পোড়াও করলে বিএনপি গভীর সংকটে পড়বে। তা উপলব্ধি করেই তারা এখন জ্বালাও-পোড়াও কর্মসূচিতে যাচ্ছে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০১৪ সালের নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি যে ভুল করেছে তারা এখন সেটি উপলব্ধি করে বলে আমার ধারণা। তাদের মতো একটি বৃহত্তর দলের প্রধান দুর্নীতিতে অভিযুক্ত হয়ে কারাগারে বন্দী রয়েছেন। তবে তিনি ছাড়া পাবেন কি পাবেন না সেটি আদালত সিদ্ধান্ত নেবে।

বিএনপির সঙ্গে সংলাপের প্রয়োজন নেই উল্লেখ করে তোফায়েল বলেন, যখন সংলাপের প্রয়োজন ছিল তখন তারা আসেনি। আমাদের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। সংবিধান অনুযায়ী ক্ষমতাসীন দল নির্বাচনকালীন সময়ে ক্ষমতায় থেকে দৈনন্দিন কাজ সম্পন্ন করবে, কিন্তু নির্বাহী ক্ষমতা প্রয়োগ করবে না। নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা করবে। এটা পরিষ্কার, এটা নিয়ে অলোচনার কিছু নেই।