না ফেরার দেশে মুক্তিযোদ্ধা কামরুল হাসান ভূঁইয়া

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ১৮:৪০

সাহস ডেস্ক

মুক্তিযোদ্ধা, লেখক মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আর নেই। তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর।

আজ সোমবার (৬ আগস্ট) দুপুরে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি না ফেরার দেশে চলে যান।

কামরুল হাসান ভূঁইয়ার পরিবার সূত্রে জানা গেছে, কামরুল হাসান ভূঁইয়া বেশ কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আজ দুপুর ১২টা ৪০ মিনিটে সিএমএইচে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

কামরুল ইসলাম ভূঁইয়া গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর লিবারেশন ওয়ার স্টাডিজের চেয়ারম্যান ছিলেন। মুক্তিযুদ্ধবিয়ষক সাহিত্যে অবদান রাখায় ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান তিনি।

কামরুল হাসান ভূঁইয়া ১৯৫২ সালের ২৪ জুলাই কুমিল্লায় জন্মগ্রহণ করেন। যশোর জিলা স্কুল এবং ঝিনাইদহ ক্যাডেট কলেজে পড়াশোনা করেছেন তিনি। এরপর সেনাবাহিনীতে যোগ দেন এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। তরুণ গণযোদ্ধা হিসেবে মুক্তিযুদ্ধের ২ নম্বর সেক্টরে যোগ দেন।

প্রকাশিত গ্রন্থ:
১. জনযুদ্ধের গণযোদ্ধা। ২. বিজয়ী হয়ে ফিরব নইলে ফিরবই না। ৩. ২ নম্বর সেক্টর এবং কে ফোর্স কমান্ডার-খালেদের কথা (সম্পাদিত) ৪. একাত্তরের কন্যা, জায়া, জননীরা। ৫. পতাকার প্রতি প্রণোদনা। ৬. মুক্তিযুদ্ধে শিশু-কিশোরদের অবদান। ৭. একাত্তরের দিনপঞ্জি। ৮. বিহঙ্গের ডানা- মুক্তিযুদ্ধে বাংলাদেশ বিমান বাহিনী। ৯. মুক্তিযুদ্ধের তথ্য কনিকা। ১০. Handbook of Bangladesh Liberation War ১১. মুক্তিযুদ্ধবিষয়ক বই। ১২. স্বাধীনতা (প্রথম খণ্ড থেকে পঞ্চম খণ্ড)। ১৭. আঁখি জলে ভাসি (মুক্তিযুদ্ধে শহীদ সেনা অফিসার ও প্রাসঙ্গিক কথা)

মুক্তিযুদ্ধের শিশুতোষ বই: ১. আমার নাতনী ইউসরা। ২. শিশুযোদ্ধা নুরু। ৪. বীরযোদ্ধা কিশোর রমজান। ৫. বীরযোদ্ধা ইমান আলী। ৬. মুক্তিযোদ্ধা মাঝি আব্বাস।

শিশুতোষ বই: ১. আমার নাতনী ইউসরা ২. পায়ের নিচে।

সামরিক ইতিহাস: ১. History of Bangladesh Army Ordnance Corps

বিবিধ: ১. অন্য হুমায়ুন অনন্য হুমায়ুন

মেজর (অব.) কামরুল হাসান ভূঁইয়া আমৃত্যু মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা করে গেছেন। বেইজিং ল্যাংগুয়েজ অ্যান্ড কালচার ইউনিভার্সিটি থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৯৬ সালে তিনি সেনাবাহিনী থেকে স্বেচ্ছায় অবসর নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত