মানবতাবিরোধী অপরাধের মামলায় সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীর জামিন

প্রকাশ : ০২ আগস্ট ২০১৮, ১৩:০৩

সাহস ডেস্ক

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০ বছরের দণ্ডপ্রাপ্ত আসামি নোয়াখালীর সুধারামের আবদুল কুদ্দুসকে ছয় মাসের জামিন দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আসামির আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। আসামি আবদুল কুদ্দুসের পক্ষে ছিলেন আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম ও মাসুদ রানা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, ২০ বছরের দণ্ডপ্রাপ্ত আসামি নোয়াখালীর সুধারামের আবদুল কুদ্দুসকে ৬ মাসের জামিন দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। সর্বোচ্চ আদালত থেকে মানবতাবিরোধী অপরাধের মামলায় এটিই প্রথম জামিনের আদেশ দেয়া হল।

অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আবদুল কুদ্দুসের ক্যানসার বিষয়টি উল্লেখ থাকায় এই রিপোর্ট বিবেচনা করে সর্বোচ্চ আদালত এই জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন।

প্রসঙ্গত, গত ২৯ জুলাই মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছরের দণ্ডপ্রাপ্ত ক্যানসারে আক্রান্ত নোয়াখালীর সুধারামের আবদুল কুদ্দুসকে কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দেন আপিল বিভাগ। একই সঙ্গে আগামী বৃহস্পতিবারের মধ্যে ওই হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকদের আবদুল কুদ্দুসের অসুস্থতা নিয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। নির্দেশনা অনুযায়ী, আজ প্রতিবেদন দাখিল করা হয়। এর পর ক্যানসার রয়েছে বিষয়টি আমলে নিয়ে জামিন আদেশ দিলেন আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত