ব্যবহার না করেও ২ লাখ টাকা বিদ্যুৎ বিল, প্রকৌশলীসহ বরখাস্ত ৩

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৮:৫৭

সাহস ডেস্ক

বিদ্যুৎ ব্যবহার না করেও ২ লাখ টাকা বিলের ঘটনায় নির্বাহী প্রকৌশলীসহ ৩ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তের আদেশপ্রাপ্তরা হলেন-বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নেসকো এর লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা নির্বাহী প্রকৌশলী শাহানুর রহমান, সহকারী প্রকৌশলী রফিকুল ইসলাম ও মিটার রিডার ( মাস্টাররোল) স্থানীয় দালাল সাইফুল ইসলাম। 

সোমবার (১৬ জুলাই) বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নেসকো রাজশাহী অাঞ্চলিক অফিসের এক আদেশে তাদের সাময়িক বরখাস্ত করা হয়।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নেসকো রংপুর বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী গোলাম মর্তুজা জানান, লালমনিরহাট জেলা সমন্বয় কমিটির সুপারিশক্রমে রাজশাহী আঞ্চলিক কার্যালয় নির্বাহী প্রকৌশলী শাহানুরসহ তিনজনকে সাময়িক বরখাস্ত করে। ভুক্তভোগী ৪৩ কৃষক পরিবারের এসব ভুয়া বিল মওকুফ করা হয়েছে। তাদের এসব বিল আর দিতে হবে না।

ভুক্তভোগী ও এলাকাবাসী জানান, মহিষাশ্বহর গ্রামের বিদ্যুতহীন ৩৩ পরিবার বিদ্যুতের সংযোগের জন্য গত তিন বছর আগে আবেদন করেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কালীগঞ্জ শাখায়। আবেদনের পর স্থানীয় বিদ্যুতের দালাল সাইফুল ইসলাম প্রতিটি গ্রাহকের কাছ থেকে মিটার প্রতি ১২/১৫ হাজার টাকা বুঝে নেন এবং তিন মাসের মধ্যে বিদ্যুৎ সংযোগ দেয়ার প্রতিশ্রুতি দেন। কিন্তু তিন বছর তিন মাস পার হলেও খুঁটি, লাইন বা মিটার কোনোটাই মেলেনি।

এদিকে গ্রাহকদের চাপের মুখে গত বছর ওই গ্রামের ৩৩টি পরিবারের জন্য ৩৩টি মিটার পাঠান দালাল সাইফুল ইসলাম। খুঁটি বা লাইন না পেয়ে গ্রাহকরা মিটারগুলো বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নেন। এরই মধ্যে গত জুন মাসে ওই গ্রামের ৪৩টি পরিবারের নামে জনপ্রতি ৫ হাজার ৯৩ টাকা হারে দুই লাখ ১৮ হাজার ৯৯৯ টাকার বিদ্যুৎ বিল পাঠায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নেসকো।

বিদ্যুৎ বিল দেখে হতভম্ভ পরিবারগুলো বিলের কাগজপত্র নিয়ে কালীগঞ্জ বিদ্যুৎ অফিস গিয়ে এর সমাধান দাবি করলেও কোনো কাজ হয়নি। তাই এসব ভুয়া বিল বাতিল করে দ্রুত লাইন সংযোগ করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবিতে গত ১০ জুলাই বিক্ষোভ করেছে এলাকাবাসী।

জেলা প্রশাসকের নির্দেশে ঘটনার তদন্ত কর্মকর্তা আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান জানান, তদন্ত শেষে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায় জেলা সম্বন্বয় কমিটির সভায় সকল সদস্যরা কৃষকদের অহেতুক এ বিল মওকুফ করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিদ্যুৎ কর্তৃপক্ষের কাছে সুপারিশ করেন। যার প্রেক্ষিতে কৃষকদের ভুয়া এসব বিল মওকুফ করতে কাজ করছে বিদ্যুৎ বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত