বঙ্গবন্ধুর হত্যাকারী নূর চৌধুরীকে ফেরত আনতে আইনি লড়াই শুরু

প্রকাশ | ১৪ জুলাই ২০১৮, ০২:০০

অনলাইন ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী নূর চৌধুরীকে ফেরত আনার জন্য আইনি লড়াই শুরু করেছে সরকার। গত সপ্তাহে কানাডার ফেডারেল কোর্টে এ সংক্রান্ত একটি মামলা দায়ের করা হয়েছে।

সরকারের এক কর্মকর্তা বলেন, আমরা কানাডার সরকারকে বারবার অনুরোধ করেছি তাকে (নূর চৌধুরী) ফেরত দেওয়ার জন্য, কিন্তু তারা সাড়া দেয়নি। এ জন্য আমরা কোর্টের মাধ্যমে এর মীমাংসা করতে চাইছি।

সরকারের ওই কর্মকর্তা আরও বলেন, আমরা চাই কানাডার অ্যাটর্নি জেনারেল অফিস বিষয়টি ঝুলিয়ে না রেখে একটি সিদ্ধান্ত নিক। কোর্টের কাছে এ বিষয়ে হস্তক্ষেপ চেয়েছি আমরা। যদি অ্যাটর্নি জেনারেল অফিস নূর চৌধুরীর প্রিরিমোভাল অ্যাসেসমেন্ট রিস্ক আবেদন খারিজ করে দেয়, তবে তার ফেরত আসার পথে কোনও বাধা থাকবে না।

তিনি বলেন, আবার যদি নূর চৌধুরীর আবেদন গ্রহণ করা হয়, তবে তাকে সেখানে স্ট্যাটাস দেওয়া হবে এবং আমরা তখন নূর চৌধুরী একজন মানবতাবিরোধী অপরাধের সাজাপ্রাপ্ত আসামি, এই কারণ দেখিয়ে তাকে ফেরত পাঠানোর জন্য মামলা করবো।

উল্লেখ্য, ২০০৪ সালে কানাডার একটি কোর্ট নূর চৌধুরীর শরণার্থী সংক্রান্ত একটি আবেদন খারিজ করে তাকে বহিষ্কারের আদেশ দেন। এই আদেশের বিরুদ্ধে আপিল করা হলে ২০০৭ সালে নিম্ন আদালতের ওই আদেশ বহাল রাখেন উচ্চ আদালত। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে বিপদ অনুভব করে নূর চৌধুরী কানাডার অ্যাটর্নি জেনারেলের অফিসে ‘প্রিরিমোভাল অ্যাসেসমেন্ট রিস্ক’ আবেদন করে।

আবেদনে নূর চৌধুরী উল্লেখ করে, তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হলে তার ফাঁসি হবে এবং সে কারণে তাকে কানাডায় থাকতে দেওয়ার অনুরোধ জানায় সে। কিন্তু গত নয় বছর ধরে এ বিষয়ে কোনও সিদ্ধান্ত দেয়নি কানাডার অ্যাটর্নি জেনারেল অফিস।