নাগরিক অধিকার ছাড়া মিয়ানমারে ফিরতে নারাজ রোহিঙ্গারা

প্রকাশ : ০২ জুলাই ২০১৮, ২২:১৮

সাহস ডেস্ক

নাগরিক অধিকার ছাড়া মিয়ানমারে ফিরতে নারাজ বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসে ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের নেতৃত্বে আসা শীর্ষ দলকে এ কথা জানিয়েছেন রোহিঙ্গারা।

সোমবার (০২ জুন) বেলা সাড়ে ১১টার দিকে বালুখালি ট্রানজিট পয়েন্টের রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার সময় তারা একথা বলেন। ওইসময় তারা রাখাইন সেনাদের নিপীড়ন, নির্যাতন কথাও তুলে ধরেন।

আন্তর্জাতিক সংস্থা ইউএনএইচসিআর'র সঙ্গে কর্মরত রোহিঙ্গা আলী জোহার বলেন, রোহিঙ্গারা বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ও জাতিসংঘ মহাসচিবের কাছে নাগরিকত্ব, স্বাধীনভাবে চলা-ফেরা ও কর্মের নিশ্চয়তাসহ সব অধিকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত তারা মিয়ানমার ফিরতে চান না বলে জানিয়েছে।

সকাল ১১টার দিকে তারা উখিয়ার রোহিঙ্গা ট্রানজিট পয়েন্ট হিসেবে পরিচিত টিভি রিলে কেন্দ্র এলাকায় পৌঁছান। এর আগে সকাল ১০টার দিকে সৈকত পারের কলাতলীর তারকা হোটেল সায়মন বিচ রিসোর্ট থেকে তাদের গাড়ি বহর বের হয় এবং মেরিন ড্রাইভ হয়ে সড়ক পথে উখিয়ার পথে রওয়ানা হন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসে এবং বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

উল্লেখ্য, সোমবার সকালে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে তারা কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। তাদের সঙ্গে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জাতিসংঘ শরণার্থী বিষয়ক বৈশ্বিক সংস্থা ইউএনএইচসিআর’র প্রধান ফিলিপ্পো গ্রান্ডি এবং জাতিসংঘের জনসংখ্যা তহবিল বিষয়ক নির্বাহী পরিচালক ড. নাতালিয়া খানেমসহ জাতিসংঘের অধীন বিভিন্ন সংস্থার প্রায় ডজন খানেক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত