ব্রহ্মপুত্রে চীনের বাঁধ নির্মাণে গভীর উদ্বিগ্ন বাংলাদেশ

প্রকাশ : ০১ জুন ২০১৮, ১২:৫০

সাহস ডেস্ক

ব্রহ্মপুত্র নদীতে চীনের বাঁধ নির্মাণ প্রচেষ্টার খবরে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী এ নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন। ভারতের নয়া দিল্লিতে ইন্ডিয়ান উইমেন প্রেস কর্পস আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়ে ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে এ উদ্বেগের কথা জানান ভারতে বাংলাদেশের হাই কমিশনার মোয়াজ্জেম আলী।

এ সময় চীনের বাঁধ নির্মাণের খবর নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাইকমিশনার জানান, ব্রহ্মপুত্র অববাহিকায় পানির গতিমুখ পরিবর্তনের প্রশ্নে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। এ সংকট উত্তোরণে বাংলাদেশ যৌথ অববাহিকাভিত্তিক নদী ব্যবস্থাপনার ধারণাকে কাজে লাগাতে চায়।

মোয়াজ্জেম আলীকে উদ্ধৃত করে পিটিআই জানায়, প্রতিবেশিদের সঙ্গে সংযুক্ত থাকা নদীগুলোর ক্ষেত্রে বাংলাদেশ পানি প্রবাহের উৎস নিয়ে আলোচনা করতে চায়। নদীর কোন উৎস থেকে পানিপ্রবাহ শুরু হয়েছে আর সাগরের কোন স্থানে গিয়ে তা মিলছে সেটাকেই আলোচনার ভিত্তি করতে চায় বাংলাদেশ। আঞ্চলিক সংস্থাগুলোর সাথেও বাংলাদেশ এ কাজ করতে আগ্রহী।

মোয়াজ্জেম আলী বলেন, বাংলাদেশ বিশ্বাস করে গঙ্গা ও ব্রহ্মপুত্রে অববাহিকাভিত্তিক যৌথ নদী ব্যবস্থাপনা প্রয়োজন।

এদিকে ব্রহ্মপুত্রের উৎপত্তি চীনের তিব্বতে এবং সেখানে এর নাম ইয়ারলুং জাংবো। এ নদীটি ভারতের আসামের ভিতর দিয়ে প্রবাহিত হয়ে কুড়িগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এরপর বঙ্গোপসাগরে গিয়ে শেষ হয়েছে।

তবে পিটিআই দাবি করেছে, চীনের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক বৃদ্ধিতে ভারতকে শান্ত করারও চেষ্টা করেছেন বাংলাদেশি হাইকমিশনার।

সাহস২৪.কম/তানভীর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত