বর্তমান সরকার শ্রমিকবান্ধব: বাণিজ্যমন্ত্রী

প্রকাশ : ৩১ মে ২০১৮, ১৭:৪০

সাহস ডেস্ক

দেশের শ্রমিকরা এখন পর্যাপ্ত সুযোগ সুবিধা পাচ্ছেন। বর্তমান সরকার শ্রমিকবান্ধব, ব্যবসায়ীবান্ধব। বৃহস্পতিবার (৩১ মে) বাণিজ্য মন্ত্রণালয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই, বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) নেতাদের সঙ্গে বৈঠককালে এ মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এ সময় তিনি বলেন, যেহেতু দেশে এখন কোনও শ্রমিক অসন্তোষের কারণ নেই, তাই অ্যাকর্ড বা অ্যালায়েন্সের প্রয়োজন নেই। বাংলাদেশী তৈরি পোশাকের ইউরোপীয় ও মার্কিন ক্রেতাদের সম্মিলিত পরিদর্শন সংস্থা অ্যাকর্ড ও অ্যালায়েন্স পৃথিবীর আর কোনও দেশে নেই। ৩১ জানুয়ারির মধ্যে তারা নিজেদের গুটিয়ে নিয়ে বাংলাদেশ ত্যাগ করবে।

ব্যবসায়ীদের আশ্বস্ত করে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার শ্রমিকবান্ধব, ব্যবসায়ীবান্ধব। ব্যবসায়ীরা ভালো আছেন, শ্রমিকরাও ভালো আছেন।

মন্ত্রী আরও বলেন, আমি সবার সঙ্গে কথা বলেছি। ব্যবসায়ীরা ঈদের আগে বেতন বোনাসসহ অন্যান্য ভাতা সব পরিশোধ করবেন। শ্রমিকরা হাসি খুশি ভাবেই এবার ঈদ করতে বাড়ি যাবেন।

তিনি বলেন, বাংলাদেশ একটি আত্মমর্যাদাশীল দেশ। চুক্তি অুনযায়ী ৩১ মে তাঁদের (অ্যাকর্ড, অ্যালায়েন্স) মেয়াদ শেষ হচ্ছে। গুছিয়ে বা গুটিয়ে নিতে তারা আরও ছয় মাস সময় পাচ্ছে। ৩১ জানুয়ারির পর তারা আর বাংলাদেশে থাকবে না, প্রয়োজনও নেই। ভিয়েতনাম, ভারত, পাকিস্তান এসব দেশে অ্যাকর্ড, অ্যালায়েন্স নেই। অথচ বাংলাদেশে এদের কার্যক্রম রয়েছে।

রানা প্লাজা ধসের পর থেকে দেশে আর কোনও দুর্ঘটনা ঘটেনি বলে জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, আমাদের কারখানার অবকাঠামো উন্নয়নসহ অন্যান্য বিষয় খুব সুন্দরভাবে এগোচ্ছে। মালিকরা সচেতন। অনেক কারখানা সবুজ হিসেবে মানদণ্ডে স্বীকৃতি পেয়েছে। এখন ক্রেতারা সন্তুষ্ট। এ অবস্থায় আমাদের নিজস্ব যে প্রকৌশল ব্যবস্থাপনা আছে তারাই যথেষ্ট তদারকির জন্য। ফলে আসলেই অ্যাকর্ড আর অ্যালায়েন্সের প্রয়োজন নেই।

সাহস২৪.কম/তানভীর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত