ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে: কাদের

প্রকাশ : ২৮ মে ২০১৮, ১৭:২১

সাহস ডেস্ক

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক করতে মন্ত্রণালয় সজাগ রয়েছে। আমাদের প্রচেষ্টা অবিরত, অব্যাহত আছে। অতিবৃষ্টিতে যান চলাচলে ধীরগতি হলেও যানজট হবে না।

সোমবার (২৮ মে) ওবায়দুল কাদের তার ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া এক স্ট্যাটাসে এসব কথা বলেন।

স্ট্যাটাসে ওবায়দুল কাদের ঈদযাত্রায় বিভ্রান্তিকর তথ্য প্রচার করে সড়ক সম্পর্কে আতঙ্ক সৃষ্টি না করতে জনস্বার্থে সবার প্রতি অনুরোধ জানান। তিনি তার মন্ত্রণালয়ের আওতায় দেশের কোথায় কোথায় কাজ চলছে তার আংশিক ফিরিস্তি তুলে ধরেন। উন্নয়ন প্রকল্পের আপডেট পর্যায়ক্রমে তুলে ধরবেন বলেও তিনি স্ট্যাটাসে জানিয়েছেন।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী রেলওয়ে ওভারপাসের দুই লেন এরইমধ্যে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। সেখানে এখন আর যানজট হচ্ছে না। ১৫ জুনের মধ্যে নির্মাণকাজ পুরোপুরি শেষ হবে। তখন সম্পূর্ণ যানজটমুক্ত হবে ফেনী রেলওয়ে ওভারপাস এলাকা। ইন্ডিয়ান লাইন অব ক্রেডিটের আওতায় ময়নামতি-সরাইল সড়কের নির্মাণকাজ শুরুর প্রক্রিয়ায় রয়েছে। আপাতত এ সড়কের মেরামত ও সংস্কার কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। মেঘনা ও গোমতী সেতুর টোলপ্লাজায় টোল আদায় ব্যবস্থাপনা আরও উন্নত করা হয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সাসেক প্রকল্পের আওতায় জয়দেবপুর-এলেঙ্গা মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ চলছে। এরইমধ্যে এ মহাসড়কে ২৬টি সেতুর নির্মাণকাজ শেষ হয়েছে। যানজটপ্রবণ চন্দ্রা মোড় প্রশস্ত করার পাশাপাশি বাইলেন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। সাসেক প্রকল্পের আওতায় ১১টি উড়ালসেতু ও রেল ওভারপাস এবং ১০টি আন্ডারপাস নির্মাণ কাজ এগিয়ে চলেছে। এয়ারপোর্ট-জয়দেবপুর বাস র্যানপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের সড়ক অংশের কাজ ঈদকে সামনে রেখে জনদুর্ভোগ লাঘবে আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকার চারপাশের এন্ট্রি এবং এক্সিট পয়েন্টগুলোর ব্যবস্থাপনায় নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। গাজীপুর-মদনপুর দেশের প্রথম পিপিপিভিত্তিক এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ আগামী অক্টোবরে শুরু হবে। পোস্তগোলা-ভাঙ্গা দেশের 

প্রথম এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। তরুণ প্রজন্মের স্বপ্নের প্রকল্প মেট্রোরেল-৬-এর নির্মাণ কাজ এগিয়ে চলেছে। মেট্রোরেলের আরও ৪টি রুটের কাজ প্রক্রিয়াধীন। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজের প্রথম ধাপের কাজ ৩০ ভাগ শেষ হয়েছে।


সাহস২৪.কম/রনি/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত