এ সপ্তাহে পদ্মা সেতুর চতুর্থ স্প্যান বসানো হবে

প্রকাশ : ১২ মে ২০১৮, ১৬:০৫

সাহস ডেস্ক

মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরা প্রান্তে পদ্মা সেতুর চতুর্থ স্প্যান নিয়ে যাওয়া হবে। শনিবার (১২ মে) সকালে সেতুর এই চতুর্থ স্প্যানটি নিয়ে যাওয়া হবে। স্প্যানটি ৪০ ও ৪১ নম্বর পিয়ারে বসানো হবে আগামী ১৪ বা ১৫ তারিখে বলে জানায় পদ্মা সেতু প্রকল্পের একাধিক প্রকৌশলী।

এ ব্যাপারে সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, চতুর্থ স্প্যানের সব কাজ শেষ হয়েছে। এখন এটি পিয়ারে বসানোর জন্য সম্পূর্ণ প্রস্তুত। শনিবার সকালে বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রেন ‘তিয়ান ই’তে করে এটিকে জাজিরা প্রান্তে নেওয়া হবে।

এদিকে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী ও ব্যবস্থাপক দেওয়ান আব্দুল কাদের জানান, সকালে স্প্যানটি জাজিরা প্রান্তে নেওয়া হবে এবং ১৪/১৫ তারিখে এটিকে পিয়ারে বসানো হবে। অন্যান্য স্প্যানের মতো চতুর্থ স্প্যানটিও ১৫০ মিটার দীর্ঘ। এটি বসানো হলে পদ্মা সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হবে।

অপরদিকে প্রকৌশলী আহমেদ আহসানউল্লাহ মজুমদার বলেন, ‘শনিবার সকালে চতুর্থ স্প্যানটি জাজিরা প্রান্তে নেওয়া হবে। এর দুই দিন পর এটিকে পিয়ারে বসানো হবে। তবে সবকিছু নির্ভর করবে আবহাওয়ার ওপর। এখন আবহাওয়ার অবস্থা একটু খারাপ। পাঁচ নম্বর স্প্যানের কাজও এগিয়ে চলছে। এখন পাঁচ নম্বর স্প্যানে রঙয়ের কাজ চলছে। কাজ শেষ হলে এটিকে জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর পিয়ারে বসানো হবে।’

সেতু প্রকল্পের প্রকৌশলীরা জানান, ৪২টি পিয়ারের ওপর স্প্যান বসবে ৪১টি। ৪০টি পিয়ার থাকবে নদীর ওপর ও বাকি দুটি নদীর তীরে। প্রায় ২৮ হাজার ৭৯৩ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতুর নির্মাণ কাজ আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে আশা করছে সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত