মিয়ানমারকে চাপ দিতে অস্ট্রেলিয়ার প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৮, ১১:৫৯

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শুক্রবার (২৭ এপ্রিল) রোহিঙ্গা সমস্যার সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার পাশাপাশি এবং বাংলাদেশে অবস্থানকালে রোহিঙ্গাদের মানবিক সাহায্য প্রদানের জন্য অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী সঙ্গে অস্ট্রেলীয় পররাষ্ট্র মন্ত্রী জুলি বিশপ তার হোটেল কক্ষে এক সৌজন্য সাক্ষাতকালে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী ‘গ্লোবাল সামিট অব উইমেন’ সম্মেলনে যোগ দিতে আজ সকালে তিন দিনের সরকারি সফরে এখানে এসে পৌঁছেন।

প্রধানমন্ত্রী এ সময় বলেন, রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতার পাশাপাশি তাদের নিজ দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে হবে। রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমার চুক্তি করেছে। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না।

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে মিয়ানমার। তারা এ চুক্তি অস্বীকার করে না। কিন্তু এটা বাস্তবায়ন করছে না।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় দেওয়ার জন্য শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করেন। বিশ্বজুড়ে নারীর স্বাধীনতা ও ক্ষমতায়নে শেখ হাসিনাকে তাঁর অনুপ্রেরণা এবং সাহসী নেতা হিসেবে উল্লেখ করেন জুলি বিশপ।

শেখ হাসিনা সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) শুক্রবার এক অনুষ্ঠানে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট এতিফেত জাহজাগার সঙ্গে গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ গ্রহণ করবেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে নারীশিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা পদকে ভূষিত করেছে। গ্লোবাল উইমেন সামিট বিশ্বব্যাপী নারী নেতৃবৃন্দের ব্যবসা এবং অর্থনৈতিক বিষয়াবলি-সংক্রান্ত একটি বার্ষিক সম্মেলন।

প্রধানমন্ত্রী সফরকালে ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠক করবেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রেস সচিব ইহসানুল করিম ও অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/রনি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত