ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ঢাকায় আসছেন

প্রকাশ : ২৭ মার্চ ২০১৮, ১৬:৪০

সাহস ডেস্ক

বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) হাইলেভেল সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে আজ ঢাকায় আসছেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। 

তিন দিনের সফরে কনফারেন্সে যোগদান ছাড়াও সরকারের উচ্চপদস্থ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। কনফারেন্সে বিমসটেকের সদস্যরাষ্ট্রগুলোর জাতীয় নিরাপত্তাপ্রধানরা যোগ দেবেন।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক ও বিমসটেক অনুবিভাগের এক কর্মকর্তা যুগান্তরকে বলেন, বিমসটেকভুক্ত সব দেশের নিরাপত্তা উপদেষ্টারা এক সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে পারেন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল পৃথকভাবেও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছেন। তবে এখনও পর্যন্ত কর্মসূচি চূড়ান্ত হয়নি।

কর্মকর্তারা বলছেন, বাংলাদেশের সঙ্গে চীনের সামরিক সহযোগিতা জোরদারের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে দোভালের আগ্রহ থাকবে। সাম্প্রতিককালে বাংলাদেশ চীন থেকে সাবমেরিন আমদানিসহ সমরাস্ত্র ক্রয় করেছে। এছাড়া চীনের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতাও জোরদার করেছে বাংলাদেশ।

বিমসটেক সূত্র জানায়, আগামীকাল ২৮ মার্চ ঢাকায় বিমসটেকের সচিবালয়ে জাতীয় নিরাপত্তাবিষয়ক শীর্ষপর্যায়ের বৈঠক হবে। বিমসকেটের প্রথম জাতীয় নিরাপত্তাবিষয়ক শীর্ষপর্যায়ের বৈঠক গত বছর ২১ মার্চ নয়াদিল্লিতে হয়েছিল। ১৯৯৭ সালে বিমসটেক গঠিত হয়। ব্যাংকক ঘোষণার মধ্যে দিয়ে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা ও থাইল্যান্ড এই উদ্যোগ শুরু করে। পরে মিয়ানমার, নেপাল ও ভুটান এতে যোগ দেয়।

সাহস২৪.কম/রনি/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত