৭ মার্চের ভাষণ আজ সারা বিশ্বের সম্পদ: কাদের

প্রকাশ : ০৭ মার্চ ২০১৮, ১৫:১৮

সাহস ডেস্ক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ’৭১ সালের ৭ মার্চ এই সবুজ চত্বরে ভাষণ দিয়েছিলেন সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৭ মার্চের ঐতিহাসিক সেই ভাষণ আজ সারা বিশ্বের সম্পদ। আমরা বাঙালিরা গর্বিত, আমরা আজকে অংহকার করে বলতে পারি এটা আমাদের দিবস। 

দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরর বক্তব্যের মধ্য দিয়ে বুধবার (৭ মার্চ) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত সমাবেশে শুরুর বক্তব্য দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আজ ১২টা থেকে সোহরাওয়ার্দী উদ্যান কানায় কানায় পূর্ণ হয়েছে। নদীর নবস্রোত আজ সমাবেশস্থলে। যারা ৭ মার্চ মানে না তারা প্রকারান্তরে স্বাধীনতার চেতনাকে অস্বীকার করে।

সমাবেশকে কেন্দ্র করে ঢাকার রাজপথে সৃষ্ট দুর্ভোগের কথা উল্লেখ করে দুঃখ প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, আজকে ঢাকার মানুষের যে কষ্ট হচ্ছে সেজন্য আমরা দুঃখিত। এর আগে যেকোন সমাবেশ বা প্রোগ্রাম আমরা জনগণের কথা চিন্তা করে ছুটির দিনে করেছি। কিন্তু আজকে ৭ মার্চ, তাই মূল প্রোগ্রাম আজকেই করতে হচ্ছে। এতে একটু জনদুর্ভোগ হলেও আওয়ামী লীগের পক্ষ থেকে ক্ষমাসুন্দর ও সহনশীল দৃষ্টিতে দেখার আহ্বান জানাচ্ছি।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত এ সমাবেশে বিকেলে যোগ দেবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরইমধ্যে সমাবেশে মঞ্চে উপস্থিত হয়েছেন দলের শীর্ষ নেতারা।

সকাল ১১টার পর থেকেই খণ্ড খণ্ড মিছিল আসতে শুরু করে সোহরাওয়ার্দী উদ্যানে। দুপুর ১২টার পর থেকে উদ্যানের আশপাশ মিছিলে মিছিলে সরগরম হয়ে ওঠে। 

উদ্যানের বিভিন্ন প্রান্ত ঘুরে দেখা গেছে, লাল-সবুজের টি-শার্ট ও মাথায় ক্যাপ পরে পায়ে হেঁটে বা পিকআপ ভ্যান, ট্রাক ও বাসযোগে বিভিন্ন সড়ক ধরে সোহরাওয়ার্দী উদ্যানের দিকে আসছেন ঢাকা মহানগরের বিভিন্ন থানা, ওয়ার্ড ও ইউনিয়ন থেকে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগের নেতা-কর্মী-সমর্থকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত