জাফর ইকবালের উপর হামলা মানে আদর্শের উপরে আক্রমণ : রাবি উপাচার্য

প্রকাশ : ০৫ মার্চ ২০১৮, ১৬:১২

রাবি প্রতিনিধি

জাফর ইকবালের উপর হামলা মানে কোন ব্যক্তির ওপরে আক্রমণ নয়। এটা আদর্শের ওপর আক্রমণ। সেই আদর্শটা হলো মুক্তিযুদ্ধের চেতনা, মুক্তিযুদ্ধের মূল্যবোধ, অসাম্প্রদায়িকতা। জাফর ইকবাল একজন বিজ্ঞানমনস্ক, বুদ্ধিজীবী, লেখক ও অসাম্প্রদায়িক চেতনার মানুষ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আয়োজিত মানববন্ধনে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান।

সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

উপাচার্য আরো বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশে শান্তির ধর্মের অনুসারী হয়ে মানুষকে হত্যা করা হয়। ১৯৭১ বঙ্গবন্ধুকে হত্যা, তার চার সহচরকে জেলখানায় হত্যার মধ্য দিয়ে এদেশে খুনের রাজনীতি শুরু হয়েছে। সেখান থেকেই সাম্প্রদায়িক শক্তি, স্বাধীনতা বিরোধী, মুক্তিযুদ্ধ বিরোধী, মুক্তিযুদ্ধে চেতনায় মূল্যবোধ বিরোধী শক্তি এখানে মাথাচাড়া দিয়ে উঠেছে। রাষ্ট্র যখন খুনের পৃষ্ঠপোষকতা করে, খুনিকে প্রশ্রয় দেয়, পুরস্কৃত করে তখন সেই রাষ্ট্রে খুনতো হবেই। আর সেখান থেকে বেরিয়ে আসা এত সহজ কাজ নয়। এরই ধারাবাহিকতায় জাফর ইকবালের উপরে হামলা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, অধ্যাপক হুমায়ুন আজাদকে যারা হত্যা করেছিল তারাই জাফর ইকবালকে হত্যা করার চেষ্টা করেছে।

অর্থনীতি বিভাগের অধ্যাপক রেজাউল করিম বকশীর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও নাট্যকার মলয় কুমার ভৌমিক, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সুলতান উল ইসলাম, বাংলা বিভাগের অধ্যাপক সুজিত সরকার, প্রগতিশীল সমাজের আহ্বায়ক জুলফিকার আলী প্রমুখ।

এর আগে বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে সমাবেশ করেছে রাবি শিক্ষক সমিতি। পরে বেলা ১২টায় একই স্থানে মানববন্ধন করে সম্মিলিত সামাজিক আন্দোলন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত