যে পথে আদালতে যাবেন খালেদা জিয়া

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ১০:২৫

সাহস ডেস্ক

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি)। রায় শুনতে মামলার প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালতে যাবেন। ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ড. আক্তারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করবেন।

বিএনপির চেয়ারপারসনের প্রেস উইং সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় গুলশানের বাসভবন ‘ফিরোজা’ থেকে বকশীবাজার আলিয়া মাদ্রাসায় স্থাপিত বিশেষ আদালতের উদ্দেশে বের হবেন খালেদা জিয়া। 

খালেদা জিয়ার গুলশান কার্যালয় সূত্র জানায়, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে খালেদা জিয়ার সাজা হওয়ার শঙ্কা করছে তারা। সেজন্য প্রস্তুতি হিসেবে ব্যবহারিক জিনিসপত্র সঙ্গে নিয়ে আদালতে যাবেন খালেদা জিয়া। খালেদা জিয়ার অন্দরে কাজ করা একজন নারীকর্মীও তার সঙ্গে থাকতে পারেন।’

জানা গেছে, বুধবার রাতে দ্রুত গুলশান কার্যালয় ত্যাগ করেন খালেদা জিয়া। রাত ৯টা ৫ মিনিটেই তিনি নিজ বাসভবনে প্রবেশ করেন।

কার্যালয়ের নিরাপত্তা সংশ্লিষ্ট সূত্র জানায়, বৃহস্পতিবার খালেদা জিয়ার অতিরিক্ত নিরাপত্তা চেয়ে পুলিশ বরাবর অনুরোধ জানানো হয়েছে। এ যাত্রায় তারা খালেদা জিয়াকে ৩টি টিমের বাড়তি নিরাপত্তা দিতে পারবেন।

চেয়ারপারসন কার্যালয়ের কর্মকর্তা ও মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, সকাল সাড়ে ১০টার দিকে খালেদা জিয়া গুলশানের বাসভবন থেকে আদালতের উদ্দেশে রওনা হতে পারেন। আইনশৃঙ্খলা বাহিনী ও ম্যাডামের নিরাপত্তায় নিয়োজিতরা সিদ্ধান্ত দেবেন, তিনি কোন দিক দিয়ে আদালতে যাবেন।

গুলশান কার্যালয় সূত্র বলছে, অন্যান্য দিন খালেদা জিয়া যে পথে যেতেন বৃহস্পতিবারও সে পথেই যাবেন। এক্ষেত্রে গুলশান ১, গুলশান ২, নাবিস্কো মোড়, মগবাজার হয়ে আদালতে যাবেন তিনি।

বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘অন্যান্য দিনের মতোই তার (খালেদা জিয়া) আদালতযাত্রা শুরু হবে। নেতাকর্মীরা সঙ্গে থাকবে।’

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, রায় শুনতে বৃহস্পতিবার সকাল ১১টার দিকে বিশেষ আদালতে উপস্থিত থাকবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সাধারণত গাড়িতে খালেদা জিয়ার সঙ্গে থাকেন মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ। বৃহস্পতিবারও এই দুই জন খালেদা জিয়ার সঙ্গে থাকবেন বলে জানা গেছে। বুধবার রাতে সুলতানা আহমেদ খালেদা জিয়ার বাসভবনের সামনেই এ প্রতিবেদককে বলেন, ‘বৃহস্পতিবার সকালে বাসা থেকে ম্যাডামকে নিয়ে যাবো।’

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার ১২০ কার্যদিবসের বিচারকার্য শেষ হয়েছে ২৩৬ দিনে। এ মামলায় সাক্ষ্য দিয়েছেন ৩২ জন। আত্মপক্ষ সমর্থনে গেছে ২৮ দিন। যুক্তি উপস্থাপন চলেছে ১৬ দিন। রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে ২৫ জানুয়ারি ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান রায়ের জন্য দিন নির্ধারণ করেন।

জিয়া অরফানেজ ট্রাস্টের নামে বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই খালেদা জিয়াসহ ছয় জনের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০১০ সালের ৫ আগস্ট খালেদা জিয়াসহ ছয় জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক হারুন অর রশীদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত