এবি ব্যাংকের ২ কর্মকর্তার বিদেশ যাওয়ায় নিষেধাজ্ঞা

প্রকাশ | ৩১ জানুয়ারি ২০১৮, ১৫:৫০

অনলাইন ডেস্ক

১৬৫ কোটি টাকা অর্থপাচারের অভিযোগে দুদকের দায়ের করা মামলার আসামি এবি ব্যাংকের শীর্ষ দুই কর্মকর্তা এম ওয়াহিদুল হক ও আবু হেনা মোস্তাফা কামালের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আজ বুধবার (৩১ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন। আদালতে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ। এ মামলার নথিপত্র স্পেশাল ম্যাসেঞ্জারের মাধ্যমে হাইকোর্টে দ্রুত পাঠানোর জন্য ঢাকা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দিয়েছেন আদালত।

পরে আইনজীবী খুরশিদ আলম খান বলেন, ২৫ জানুয়ারি বিচারিক আদালত এ দুজনকে জামিন দিয়েছিলেন। ওই জামিন বাতিলে হাইকোর্ট রুল জারি করেছেন। তারা যেন বিদেশ যেতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন আদালত। এ মামলায় পরবর্তী আদেশের জন্য আগামী ১৪ ফেব্রুয়ারি পরবর্তী দিন রেখেছেন আদালত।

গত ২৫ জানুয়ারি দুদকের সহকারী পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান মতিঝিল থানায় আটজনকে আসামি করে মুদ্রাপাচার আইনের এ মামলা করেন। ওই দিন বিকালে রমনার মৎস্যভবন এলাকা থেকে ওয়াহিদুল হক, আবু হেনা মোস্তফা কামালসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়।

মামলায় বলা হয়, আসামিরা ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে ভুয়া অফশোর কোম্পানিতে বিনিয়োগের নামে ১৬৫ কোটি টাকা এবি ব্যাংকের চট্টগ্রাম ইপিজেড শাখা থেকে দুবাইয়ে পাচার করে এবং পরে তা আত্মসাৎ করে। ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারির মধ্যে অর্থপাচারের ওই ঘটনা ঘটে।
সাহস২৪.কম/আল মনসুর