গ্রামীণফোনের ৭ কোটি টাকা ভ্যাট ফাঁকি

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৮, ১৫:৩৪

সাহস ডেস্ক

স্থান ও স্থাপনা ভাড়ার বিপরীতে যথাযথভাবে ভ্যাট পরিশোধ না করে ৭ কোটি ২৫ লাখ টাকা ফাঁকি দিয়েছে গ্রামীণফোন। ফাঁকি দেওয়া এই ভ্যাট পরিশোধে প্রতিষ্ঠানটিকে চূড়ান্ত দাবিনামা পাঠিয়েছে বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ)।

২৯ জানুয়ারি (সোমবার) চূড়ান্ত দাবিনামা পাঠানো হয়েছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র।

এনবিআরের প্রজ্ঞাপন অনুযায়ী, আবাসিক কাজে ব্যবহারের জন্য স্থান ও স্থাপনা ভাড়া নিলে তার ওপর ভ্যাট দিতে হয় না। তবে বাণিজ্যিক উদ্দেশ্যে ভাড়া নিলে তার ওপর সেবা গ্রহণকারী অর্থাৎ ভাড়াটেকে ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট পরিশোধের আইনি বাধ্যবাধকতা আছে। স্থান ও স্থাপনার আয়তন ১৫০ বর্গফুটের কম হলে তা ভ্যাটমুক্ত থাকবে।

দাবিনামা পর্যালোচনা করে দেখা গেছে, আলোচ্য সময়ে গ্রামীণফোন স্থান ও স্থাপনার ভাড়া বাবদ ৪৮ কোটি ৩৮ লাখ টাকা পরিশোধ করে। এসব স্থাপনার আয়তন ১৫০ বর্গফুটের বেশি। সে হিসেবে ওই ভাড়ার ওপর ৭ কোটি ২৫ লাখ টাকা ভ্যাট পরিশোধের বাধ্যবাধকতা থাকলেও প্রতিষ্ঠানটি তা পরিশোধ করেনি। 

এ বিষয়ে জানতে চাইলে এলটিইউর একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, এলটিইউ ভ্যাটের আওতাধীন সব প্রতিষ্ঠান নিয়মিতভাবে স্থান ও স্থাপনা ভাড়ার বিপরীতে ভ্যাট পরিশোধ করলেও মোবাইল ফোন কোম্পানিগুলো এর ব্যতিক্রম। এ ইস্যুতে একাধিকবার মুখোমুখি আলোচনা আহ্বান জানালেও তারা সাড়া দেয়নি।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত