আসছে ডিজিটাল নিরাপত্তা আইন, যাচ্ছে ৫৭ ধারা

প্রকাশ | ২৯ জানুয়ারি ২০১৮, ১৮:২৮

অনলাইন ডেস্ক

তথ্য প্রযুক্তি আইনের সমালোচিত ৫৭ ধারাসহ কয়েকটি ধারা বিলুপ্তির বিধান রেখে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

২৯ জানুয়ারি (সোমবার) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই খসড়ার অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন আইন অনুযায়ী- মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতার অবমাননা, সাধারণ মানুষের মানহানি, ধর্মীয় অনুভূতিতে আঘাত, সরকারের গোপন নথি ফাঁস, রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি, কম্পিউটার হ্যাকিং, জনমনে উত্তেজনা সৃষ্টি ইত্যাদি অপরাধের জন্য আমলযোগ্য এবং জামিন অযোগ্য ধারায় বিচার হবে।

আইনে এসব অপরাধের জন্য সর্বোচ্চ সাজা ১৪ বছরের কারাদণ্ড বা এক কোটি টাকা জরিমানা। অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে। এ ছাড়া তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৪, ৫৫, ৫৬, ৫৭, ৬৬ ধারা বাতিলের প্রস্তাব করা হয়। সেগুলোর পরিবর্তে এই আইনে কয়েকটি ধারার অন্তর্ভুক্তির প্রস্তাব করা হয়েছে।

পরে দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

এই ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকরা হয়রানির শিকার হবেন কি না বা মতপ্রকাশের স্বাধীনতা বাধাগ্রস্ত হবে কি না জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন এই আইনে সাংবাদিকদের টার্গেট করা হয়নি।

৫৭ ধারায় করা মামলাগুলো যথানিয়মে চলবে বলেও জানান সচিব।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর