আগামীকাল রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৮, ১৭:৫০

সাহস ডেস্ক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা জানিয়েছেন আগামী ১৮ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ‘বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) কমিশন সভায় সিদ্ধান্ত নিয়ে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।’

আজ বুধবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে দেখা করে এ কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

রাষ্ট্রপতি নির্বাচনের লক্ষ্যে এরইমধ্যে ভোটার তালিকা প্রণয়নের জন্য জাতীয় সংসদের কাছে সংসদ সদস্যের (এমপি) তালিকা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দেশের সর্বোচ্চ সাংবিধানিক এ পদে নির্বাচনে এমপিরাই ভোট দিয়ে থাকেন। কেউ রাষ্ট্রপতি পদে নির্বাচন করতে চাইলে কোনো সংসদ সদস্যের সমর্থনেই মনোনয়ন নিতে হয়। আর সিইসি সে নির্বাচনের প্রধান নির্বাচন কর্মকর্তার ভূমিকা পালন করেন।

এদিকে সংসদ অধিবেশন চলাকালেই প্রধানমন্ত্রীর শেখ হাসিনা মঙ্গলবার (২৩ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর দফতরে গিয়ে দেড় ঘণ্টাব্যাপী বৈঠক করেন বলে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। 

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের এ পদে শপথ গ্রহণ করেন।

সংবিধান অনুযায়ী, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতির পদ শূন্য হলে মেয়াদপূর্তির তারিখের আগের নব্বই থেকে ষাট দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এক্ষেত্রে আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট করতে হবে ইসিকে।

২০১৩ সালে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটের তারিখ ছিল ২৯ এপ্রিল। সে বছর ৯ এপ্রিল তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ২১ এপ্রিল ছিল মনোনয়নপত্র জমা, ২২ এপ্রিল মনোনয়নপত্র বাছাই ও ২৪ এপ্রিল পর্যন্ত তা প্রত্যাহার করার শেষ সময়। কিন্তু অন্য কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় মনোনয়নপত্র বাছাইয়ের দিনই আবদুল হামিদকে রাষ্ট্রপতি পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। আর ২৪ এপ্রিল তিনি শপথ গ্রহণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত