ফসলের মাঠে যেতে পারবে কুষ্টিয়ায় নারীরা

প্রকাশ | ১৩ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৪

অনলাইন ডেস্ক

কুষ্টিয়ার কুমারখালীতে ফসলের মাঠে নারীদের যেতে নিষেধ করার পর আজ বুধবার (১৩ ডিসেম্বর) থেকে আবারো যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

কুমারখালী উপজেলার মসজিদ কমিটি থেকে শুক্রবার এই ঘোষণা দেয়ার পর মসজিদের ইমাম এবং সেক্রেটারিকে গ্রেপ্তার করা হয়েছে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন।

কুমারখালী উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুজ্জামান বলেন, শুক্রবার জুম্মার নামাজের পর মসজিদের মাইকে ঘোষণা করা হয় কোন নারী ফসলের ক্ষেতে যেতে পারবে না। কোন কোন নারী ফসলের ক্ষেতে শস্য চুরি করছিলেন এমন তথ্য দিয়ে ওই ঘোষণা দেয়া হয়। কিন্তু সেটার ভিত্তিতে নারীদের মাঠে যাওয়া নিষেধ করাটা যুক্তিহীন।

কুষ্টিয়ার স্থানীয় সাংবাদিক তারিকুল হক জানান, মসজিদ কমিটির বক্তব্য ছিল নারীরা মাঠে গেলে তাদের ভাষায় নানা ধরণের অপকর্ম এবং ফসল নষ্টের ঘটনা ঘটছিল। এটাকে গ্রামের অনেকেই ফতোয়ার মতই মনে করে ভয় পেয়েছে। এরপর শুক্রবারের পর আর কোন নারীকে ফসলের ক্ষেতে দেখা যায়নি।

তারিকুল হক বলেন, কুষ্টিয়ার কুমারখালী উপজেলার মানুষের প্রধান জীবিকা কৃষিকাজ। সেখানে পুরুষের পাশাপাশি নারীরাও কৃষিকাজ করে থাকেন। একই সাথে গবাদি পশুর খাদ্য আনা, পুরুষদের খাবার নিয়ে যাওয়ার জন্য তাদেরকে ফসলের ক্ষেতে যেতেই হয়।

কুমারখালীর ইউএনও জানান, তিনি এই খবর জানা মাত্র গ্রাম পুলিশ দিয়ে মসজিদের ইমাম এবং সেক্রেটারিকে গ্রেপ্তার করার নির্দেশ দেন। আজ বুধবার থেকে নারীরা ফসলের ক্ষেতে যাচ্ছেন। 

সাহস২৪.কম/মশিউর