পাটুরিয়া-দৌলতদিয়া রুটে তীব্র যানজট

প্রকাশ | ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৪:০৮

অনলাইন ডেস্ক

দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ঘাটে যানবাহনের তীব্র যানজট দেখা দিয়েছে। ঘাটের দুপাশে প্রায় ৯ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। 

ঢাকাগামী যানবাহনের বাড়তি চাপের কারণে ঘণ্টার পর ঘণ্টা ফেরির জন্য অপেক্ষা করছেন পরিবহন শ্রমিক ও সাধারণ যাত্রীরা। যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে শুধু মাত্র বাস ও ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করার কারণে ট্রাকগুলোকে আটকা থাকতে হচ্ছে দিনের পর দিন। 

শুক্রবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ফেরিঘাট সংশ্লিষ্ট ব্যক্তিরা এ তথ্য জানান।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী মহাব্যবস্থাপক নাছির মোহাম্মদ চৌধুরী জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ২১টি ফেরি রয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে দুটি ফেরি মেরামতে থাকায় ১৯টি ফেরি চলাচল করছে। মাওয়া ফেরিঘাট এলাকায় যানবাহন পারাপার ব্যাহত হওয়ায় পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে চাপ পড়ছে বলে জানান তিনি। সর্বশেষ মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ৮০ থেকে ৯০টি যাত্রীবাহী পরিবহন ও শতাধিক পণ্যবাহী ট্রাক পারের অপেক্ষায় রয়েছে বলেও জানান নাছির মোহাম্মদ চৌধুরী।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ফেরিঘাট শাখা বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক খোরশেদ আলম জানান, দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় প্রায় ৩০০ যাত্রীবাহী পরিবহন, চার শতাধিক পণ্যবাহী ট্রাক ও ৭০/৮০ টি ব্যক্তিগত ছোট গাড়ি পারাপারের অপেক্ষায় রয়েছে। যাত্রী ভোগান্তির বিষয় বিবেচনা করে যাত্রীবাহী পরিবহন ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।