‘সাংবাদিক হত্যা মানে সমাজের বিবেক হত্যা করা’

প্রকাশ | ০৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:১১

রাবি প্রতিনিধি

সাংবাদিক হত্যা মানে সমাজের বিবেক ও লালিত একটি স্বপ্নকে হত্যা করা বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুসতাক আহমেদ।

দৈনিক সমকালের সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যার বিচার দাবিতে শনিবার বেলা সাড়ে ১১টায় সাংবাদিকতা বিভাগের সামনে আয়োজিত মানববন্ধনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘সাংবাদিক হত্যা করার মানে হলো একটি দেশের ইতিহাসকে হত্যা করা। সমাজের বিবেক ও লালিত একটি স্বপ্নকে হত্যা করা। আমাদের দেশে এই চর্চায় শুরু হয়েছে। অথচ এই সাংবাদিকরা না থাকলে সেই অন্ধকার যুগেই আমাদের বসবাস করতে হতো। আমাদের সমাজকে যারা আলোকিত করছে তাদেরকেই একের পর এক হত্যা করা হচ্ছে। এসব হত্যার বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে।’

বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী হুসাইন মিঠুর সঞ্চালনায় মানববন্ধনে বিভাগের আরেক সহযোগী অধ্যাপক মো. মশিহুর রহমান বলেন, ‘সাংবাদিক হত্যা বা নির্যাতন এই প্রথম নয়। এ নির্যাতন আমাদের উপমহাদেশে দীর্ঘদিন থেকে চলে আসছে। এখন সময় এসেছে এসব হত্যা-নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর। আমরা যারা সাংবাদিক বা সাংবাদিকতা শিক্ষার সঙ্গে জড়িত আছি, আমাদের নিজেদের সোচ্চার হতে হবে। নিজেদের হাতে হাত রেখে এসব নির্যাতনের বিচার আদায় করতে হবে।’

ঘণ্টাব্যাপী চলা এ মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিভাগের প্রভাষক মামুন আ. কাইয়ুম, আব্দুল্লাহীল বাকী, দৈনিক সমকালের রাজশাহী ব্যুারো প্রধান সৌরভ হাবিব প্রমুখ।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে এ মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি কায়কোবাদ খান, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক ও সমকাল সহৃদ সমাবেশের উপদেষ্টা মুস্তাফিজ রনি।