সাংবাদিক মানিক হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন

প্রকাশ | ৩০ নভেম্বর ২০১৬, ১৪:১৯

অনলাইন ডেস্ক

দীর্ঘ একযুগ ধরে মামলার কার্যক্রম চলার পর বুধবার (৩০ নভেম্বর) খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক ও একুশে পদকপ্রাপ্ত মানিক চন্দ্র সাহা হত্যা মামলার রায় ঘোষণা করা হয়েছে।

সাংবাদিক মানিক চন্দ্র সাহা হত্যা মামলার রায়ে ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। মামলার বাকি দুই আসামিকে খালাস দেওয়া হয়। 

দণ্ডপ্রাপ্তরা হলেন- নু্রুজ্জামান সুমন, বুলবুল বুলু, আকরাম হোসেন বা বোমারু আকরাম, আলী আকবর শিকদার, ডিসকো সাত্তার, বিল্লাল বেপারী, মিঠুন, সাখাওয়াত হোসেন সাকা ও সরোয়ার হোসেন সরো। মামলায় খালাস পাওয়া দুজনকে হলেন, হাই ইসলাম কচি ও ওমর ফারুক।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার এ রায় ঘোষণা করেন। 

রায় ঘোষণার সময় সুমন, বুলবুল, আকরাম হোসেন ও আলী আকবর আদালতে উপস্থিত ছিলেন। বাকি পাঁচজন পলাতক রয়েছেন।

তিনি খুলনা প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের সভাপতি, দৈনিক সংবাদ ও একুশে টেলিভিশনের খুলনা ব্যুরোপ্রধান ছিলেন।

উল্লেখ্য, ২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা প্রেসক্লাবের অদূরে ছোট মির্জাপুর গ্রামে দুর্বৃত্তদের বোমা হামলায় নিহত হন সাংবাদিক মানিক চন্দ্র সাহা। ঘটনার দুদিন পর ১৭ জানুয়ারি খুলনা সদর থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) রণজিৎ কুমার দাস বাদি হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করেন।

তদন্ত কর্মকর্তা খুলনা সদর থানার তৎকালীন অফিসার ইনচার্জ (ওসি) মোশাররফ হোসেন হত্যা মামলার চার্জশিট দাখিল করেন। একই বছরের ১৯ মার্চ অপর তদন্ত কর্মকর্তা খুলনা সদর থানার তৎকালীন এসআই আসাদুজ্জামান ফরাজী বিস্ফোরক মামলার চার্জশিট আদালতে দাখিল করেন।

দুই দফা তদন্ত শেষে (অধিকতর তদন্তসহ) ২০০৮ সালের ১২ ডিসেম্বর আদালতে চার্জশিট দাখিল করা হয়। মামলায় মোট আসামি ছিল ১৩ জন। সম্পূরক চার্জশিটে আরও একজনকে অভিযুক্ত করায় মোট আসামি ১৪ জন। এর মধ্যে তিনজন ক্রসফায়ারে নিহত হয়েছে। নিহতরা হচ্ছে-আ. রশিদ, আলতাফ ওরফে বিডিআর আলতাফ ও মাহফুজ ওরফে মাফিজ ওরফে নাসিম ওরফে শফিকুল ইসলাম। আর জীবিত আসামিরা হচ্ছে-আকরাম হোসেন হাওলাদার ওরফে আকরাম হাওলাদার ওরফে বোমারু হাওলাদার, আলী আকবর শিকদার ওরফে শাওন, হাই ইসলাম, নুরুজ্জামান, মিঠুন, সুমন, সাত্তার ওরফে ডিসকো সাত্তার, বেলাল ওরফে বুলবুল, কচি ওরফে ওমর ফারুক, সাকা ওরফে সাখাওয়াত হোসেন ও সরোয়ার হোসেন ওরফে সরো।

মামলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী এনামুল হক জানান, মানিক সাহা হত্যা ও বিস্ফোরক মামলার হত্যা অংশে ৫৪ জন সাক্ষীর মধ্যে ৪৯ জনের এবং বিস্ফোরক অংশে ১৬ জনের মধ্যে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত।