১১ অজানায় আপোলো-১১

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ১১:৩৫

চাঁদে মানুষের প্রথম পদক্ষেপের অর্ধশতক পেরিয়ে গিয়েছে। কিন্তু ঐতিহাসিক সেই ঘটনার নানা খুঁটিনাটি নিয়ে এখনো মানুষের কৌতূহল রয়ে গেছে আগের মতোই। তেমনই অনেক কৌতূহল মেটাতে পারে অ্যাপোলো ১১ এর এই ১১টি ঘটনা, যা হয়তো এর আগে অনেকেই জানত না।


১। ছোট পদক্ষেপ কিন্ত বিশাল: চাঁদে প্রথম পা রাখা নীল আর্মস্ট্রংয়ের বিখ্যাত উক্তি, 'মানুষের জন্য পদক্ষেপটা ছোট, মানবজাতির জন্য পদক্ষেপটা বিশাল।' আর্মস্ট্রং মানুষ হিসেবে নিজের পদক্ষেপকে ছোট বললেও আদতে চাঁদে পা দেওয়ার জন্য তাকে প্রায় সাড়ে তিন ফুট উঁচু থেকে লাফ দিতে হয়েছিল।

২। অলড্রিনের গান: আর্মস্ট্রংয়ের চাঁদে নামার ২০ মিনিট পর সেখানে নেমে এডউইন অলড্রিন ফ্র্যাংক সিনাট্রার 'ফ্লাই মি টু দ্য মুন' গানের ক্যাসেট বাজান।

৩। প্রেসিডেন্ট নিক্সন লিখে রেখেছিলেন দুর্ঘটনার বক্তৃতা: তৎকালীন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন আগেভাগে লিখে রেখেছিলেন 'ইন ইভেন্ট অব মুন ডিজাস্টার' শীর্ষক বক্তৃতা। তাতে লেখা ছিল, 'ভাগ্যলিপিতে ছিল, যারা চন্দ্রাভিযানে গেছে, তারা সেখানেই শান্তিতে থাকবে। সাহসী মানুষ নিল আর্মস্ট্রং ও এডউইন অলড্রিন জানত যে তাদের পুনরুদ্ধারের কোনো আশা নেই। কিন্তু তারা এটাও জানত যে তাদের আত্মত্যাগ মানবজাতির জন্য আশা জাগানীয়া।'

৪। অলড্রিনের প্রার্থনা: চাঁদে নামার কিছুক্ষণের মধ্যে অলড্রিন হলি কমিউন থেকে খ্রিস্টিয় প্রার্থনাবাক্য আবৃত্তি করেন।

৫। নভোচারীরা পাননি জীবনবীমা: অ্যাপোলে ১১ এর নভোচারীরা কোনো জীবনবীমা পান নি। এই যাত্রার ঝুঁকি এতটাই বেশি ছিল যে, সেটা কোনো অর্থের অংকে পরিমাপ করা হয়নি। তাই নভোচারীরা যাত্রা শুরুর আগে শত শত খামে স্বাক্ষর করে রেখে যান, যেন তাদের কোনো দুর্ঘটনা ঘটে গেলে ওইসব স্বাক্ষর বিক্রি করে তাদের পরিবার অর্থের যোগান নিশ্চিত করতে পারে।

৬। জীবন বাঁচালো টিপকলম: চাঁদে অবতরণকারী নভোযানের একটি সার্কিট ব্রেকারে ত্রুটি দেখা দিয়েছিল। পরে নভোযানে থাকা একটি টিপকলমের সাহায্যে আর্মস্ট্রং ও অলড্রিন সংশ্লিষ্ট সুইচটি জায়গামত বসিয়ে ফিরতি পথ ধরতে পেরেছিলেন।

৭। আলোকচিত্রী আমস্ট্রং: ছবি তুলতে ভালোবাসতেন আর্মস্ট্রং। তাই তিনি ছিলেন ক্যামেরার পেছনে এবং চাঁদে তোলা বেশির ভাগ ছবিতে দেখা যায় অলড্রিনকে।

৮। চাঁদের ঘুমানোর কথা ছিল: অভিযানের অংশ হিসেবে চাঁদে নেমে আর্মস্ট্রং ও অলড্রিনের খানিকটা ঘুমানোর কথা ছিল। কিন্তু প্রচণ্ড উত্তেজনায় তারা ঘুমানোর কথা ভুলে যান।

৯। সর্ববৃহৎ রকেট: মহাকাশযাত্রায় সফল রকেটগুলোর মধ্যে সর্ববৃহৎ রকেটটি হল অ্যাপোলো ১১কে বহনকারী স্যাটার্ন ভি।

১০। সবচেয়ে বেশি দেখা এক অনুষ্ঠান: এখন পর্যন্ত যেসব অনুষ্ঠান সবচেয়ে বেশি মানুষ দেখেছে, সেগুলোর একটি হল চাঁদে মানুষের প্রথম অবতরণের সম্প্রচার অনুষ্ঠান। ওই সম্প্রচার উপভোগের জন্য বিশ্বের ৫৩ কোটির বেশির মানুষ একসঙ্গে টেলিভিশন চালিয়ে বসে ছিল।

১১। ন্যাপি পরে চাঁদে: চাঁদে নামার আগে আর্মস্ট্রং ও অলড্রিনকে ন্যাপি পরতে হয়েছিল, যদিও সেগুলো ব্যবহার করতে হয়েছিল কিনা, তা স্পষ্ট নয়। চাঁদের অবতরণের ৪০ বছর পূর্তিতে অলড্রিন অবশ্য বলেছিলেন, 'সেখানে নরকের মতো শূন্যতা। আমি প্যান্টে প্রস্রাব করে দিয়েছিলাম।'

সাহস২৪.কম/জুবায়ের/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত