রহস্যবৃত ‘বিড়াল দ্বীপ’

প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ১৭:০৩

পোষা প্রাণীর প্রতি অনেকেই দুর্বলতা আছে। আর পোষা প্রাণগুলোর মধ্যে সবার পছন্দের তালিকায় আছে বিড়াল। অনেকেই ভালোবেসে নিত্যদিনের সঙ্গী হিসেবে বিড়াল পুষে থাকে।

এমন যদি হয়, আপনার চারপাশে অসংখ্য বিড়ার ঘুরে বেড়াচ্ছে! অনেকে হয়তো আনন্দে আপ্লুত হয়ে পড়বেন। বাংলাদেশের প্রেক্ষাপটে এমন ধারণা কিছুটা কাল্পনিক হলেও জাপানের বিভিন্ন দ্বীপে এমনটা দেখতে পাওয়া আশ্চর্যজনক কিছু নয়।

প্রশান্ত মহাসাগরের ওশিকা উপদ্বীপের তীরবর্তী একটি ছোট দ্বীপ তাশিরোজিমা। বিড়ালরাই এখানকার রাজা। বিড়ালের আধিপত্যকে স্বীকৃতি দিয়ে এই দ্বীপটির নামকরণ করা হয়েছে ক্যাট আইল্যান্ড বা বিড়াল দ্বীপ। দ্বীপটিতে মানুষের চেয়ে বিড়ারের সংখ্যা বেশি। আর মানুষরা এভাবেই বসবাস করতে ভালোবাসে।

দ্বীপটির সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্যা বিড়াল। পুরো দ্বীপ জুড়ে শুধু বিড়ালের বসবাস। তবে এখানে বিড়ালকে পোষা প্রাণী হিসেবে ঘরে রাখার সুযোগ নেই। কারণ দ্বীপটির যেখানেই থাকুক এটি ভালো খেতে পারবে ও যত্ন পাবে।

দ্বীপটিতে বেড়াতে গিয়ে মানুষের দেখা পাওয়া না গেলেও বিড়ালের সঙ্গ আপনাকে পেতেই হবে। সারা জাপান থেকে প্রতি সপ্তাহে পর্যটকরা তাশিরোজিমাতে আসেন শুধু বিড়ালের অভয়ারণ্য দেখা জন্য।

এই দ্বীপের বিড়ালদের সুরক্ষার জন্য সরকারের পক্ষ তেকে সর্বোত্তম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এখানে কুকুর পোষা এবং বাইরে থেকে কুকুর নিয়ে যাওয়া সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

তাশিরোজিমা ছাড়াও জাপানের আরেকটি জনপ্রিয় বিড়াল দ্বীপ রয়েছে, যেটি আওশিমা নামে পরিচিত। জাপানি ভাষায় এসব দ্বীপকে নেকোজিমা অর্থাৎ বিড়ালের দ্বীপ বলা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত