অঘটনের ১৪ ফেব্রুয়ারি

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৪২

সাহস ডেস্ক

১৪ ফেব্রুয়ারি দিনটা গোটা বিশ্বে পালিত হয় প্রেম দিবস হিসাবে। গোটা বিশ্বে থাকে প্রেমের মুড। কিন্তু জানেন কি এই ১৪ ফেব্রুয়ারিতে অনেক অঘটনের ঘটনা ঘটে। ১৪ ফেব্রুয়ারিতে ঘটা সেই রকমই কয়েকটি অঘটনের কথা থাকল এই প্রতিবেদনে--
 
১৯৪৫ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন পাইলটের ভুলে প্লেন থেকে বোমা ফেলা হল প্যারাগুয়েতে। মারা গেলেন অনেক নিরীহ মানুষ, শিশু।
১৯৫৫ - আফ্রিকার এক দেশে ৪৭ জন পুরুষ গণধর্ষণ করলেন ফরাসি এক নারীকে। মারা যাওয়ার পরও তাঁকে ধর্ষণ করা হয়।
১৯৭৫ - আমস্টারডামের ব্যস্ততম মেট্রো স্টেশনে বোমা বিস্ফোরণ।
১৯৯২ - সোমালিয়া অস্ত্র-সংবরণ শুরু। অথচ সেদিনই আততীয়র গুলিতে প্রাণ হারালেন অস্ত্র-সংবরণে বড় ভূমিকা নেওয়া প্রধান নেতা।
১৯৯৩ - চিনের ডিপার্টমেন্ট স্টোরে ব্যস্ততম সময়ে আগুন। অগ্নিদগ্ধ হয়ে মারা গেলেন ৭৯ জন।
২০০২ - নর্থান আয়ারল্যান্ডে নৌকাডুবি। মাছ ধরতে বেরিয়ে ডুবে গেল ওই নৌকাটি। মারা গেলেন দেশের বিখ্যাত মত্‍স শিকারীর পরিবারের চারজন।
২০০৫ - লেবাননের প্রাক্তন প্রধানমন্ত্রী, রফিক হারিরিকে খুন করল আততাতীয়রা। দেশে সমাজবিরোধী কাজকর্ম বন্ধ করে শান্তি ফেরাতে চেষ্টা করছিলেন রফিক হারিরি।
২০০৫ - ফিলিপাইন্সে আল কায়দার হামলা। মেট্রো ম্যানিলার, দাভায়ো শহরে ধারাবাহিক বিস্ফোরণ। ১৫১ জন আহত, হত ৭।
২০০৮ - আমেরিকার নর্থান লিইনোয়িস বিশ্ববিদ্যালয়ে বন্দুকবাজের হামলা। বিশ্ববিদ্যালয়ের লেকচারে হলে আচমকা আক্রমণ বন্দুকবাজের। মারা গেলেন ৬ জন। বন্দুকবাজকেও মারল পুলিস। আহত ২৪ জন।
২০১৩ - রাশিয়ার দাগেস্তানে আত্মঘাতী বোমারু হামলা। গোটা রাশিয়া জুড়ে জারি লাল সতর্কতা।
২০১৩ - প্রেমিকাকে গুলি করার অপরাধে গ্রেপ্তার দক্ষিণ আফ্রিকার ব্লেড রানারখ্যাত অলিম্পিয়ান অস্কার পিস্টোরিয়াস।

১৪ ফেব্রুয়ারির ইতিহাস ঘাটলে আরও অনেক অঘটনের নজির আছে। তবে উপরের ঘটনাগুলোই যথেষ্ট এটা প্রমাণ করার জন্য যথেষ্ট যে প্রেম দিবসে অঘটন আর অভিশাপের একটা ছায়া দেখা যায়।

সূত্র: আজকাল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত