আজ হাগ ডে

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৯

সাহস ডেস্ক

‘আলিঙ্গন’। ছোট্ট একটি শব্দ। কিন্তু এর ক্ষমতা অনেক। একটু আলিঙ্গন মুহূর্তেই কারও মন ভালো করে দিতে পারে। ভ্যালেন্টাইন উইকে আজ প্রিয়জনকে আলিঙ্গনের দিন। অর্থাৎ ‘হাগ ডে।’

আপনার ছোঁয়াই বুঝিয়ে দেবে প্রেমের প্রতি আপনি কতটা বিশ্বস্ত। প্রিয়জনকে আপনার জড়ানোর কায়দাই বুঝিয়ে দেবে আপনি তাকে কতটা ভালোবাসেন এবং তাকে আপনি সমস্ত বিপদের থেকে কতটা আগলে আগলে রাখেন।

একটুখানি জড়িয়ে ধরা আপনাকে মানসিক প্রশান্তি দেবে অনেকখানি। প্রেমিক-প্রেমিকা-ই শুধু নয়, প্রিয় নিকটজনকে জড়িয়ে ধরার মধ্য দিয়েও পেতে পারেন সুন্দর এক অলৌকিক বার্তা। ভালোবেসে পরম মমতায় প্রিয়জনকে জড়িয়ে ধরলে যে ইতিবাচক প্রভাব পড়বে আপনার শরীরে ও মনে তার আছে কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যাও।

* প্রিয়জনকে আলতো করে ছুঁতে চাওয়ার ইচ্ছাই আপনাকে আরাম দেবে, রাখবে সুখে।

* আমরা যখন কখনও কাউকে জড়িয়ে ধরি তখন অক্সিটসিন হরমোন নিঃসারণ হয়। এই হরমোন আমাদেরকে মানসিকভাবে সুখি অনুভব করতে সাহায্য করে। এই হরমোন সামাজিক বন্ধন বাড়াতেও সাহায্য করে। কেন না নিউরো-পেপটাইড অক্সিটক্সিন হরমোন আমাদের মধ্যে সততা, অনুরাগ বাড়িয়ে তোলে। প্রেমের সম্পর্ককে মজবুত করতে যা একান্ত-ই প্রয়োজন।

* হাগ করা বা জড়িয়ে ধরা আপনার মনই নয়, শরীরকেও ভালো রাখতে সাহায্য করে। যখন কেউ প্রিয় মানুষকে জড়িয়ে ধরে, তখন ত্বকের মধ্যে থাকা পাসিনিয়ান কর্পাসেলস নামে প্রেসার রিসেপটর মস্তিষ্কে সংকেত পাঠিয়ে রক্তচাপ কমিয়ে দেয়। যা হার্টের ভালো থাকার পক্ষে খুবই জরুরি। প্রিয় মানুষকে জড়িয়ে ধরা প্রতি মিনিটে হার্টের গতিবেগ বাড়িয়ে তোলে অন্তত ১০ বিট।

* প্রিয়জনের জড়িয়ে ধরা মানসিকভাবে ভালো রাখে। আত্মবিশ্বাস বাড়িয়ে তুলে অকারণে ভয় পাওয়া কমিয়ে দেয়। প্রিয় মানুষদের জীবনে আপনার যে গুরুত্বপূর্ণ অস্তিত্ব আছে তা বোঝায়।

তাই হাগ ডে উপলক্ষে আজকের দিন তো বটেই, পাশাপাশি প্রতিদিনই প্রিয়জনকে রাখুন ভালোবাসার আলিঙ্গনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত