জামালগঞ্জে ক্যাপসিকাম চাষে সাইদুরের সফলতা

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৩

নুর উদ্দিন, সুনামগঞ্জ

জামালগঞ্জে ভিটামিন এ ও সি সমৃদ্ধ ক্যাপসিকাম শখের বসে ১ বিঘা জমিতে চাষ করেছেন ফেনারবাক ইউনিয়নের রামপুর গ্রামের কৃষক সাইদুর রহমান। কম পরিশ্রমে অধিক লাভবান হওয়ায় আরও অনেক কৃষক ক্যাপসিকাম চাষের স্বপ্ন দেখছে।

সাইদুর রহমান জানান, গাছ লাগানোর ১ মাসের মধ্যে ফুল আসতে শুরু করে। পরবর্তী ১ মাসের মাধ্যই বিক্রির উপযুক্ত হয় ক্যাপসিকাম। ইন্টারনেটে দেখে ক্যাপসিকাম চাষের পরিকল্পনা করেন তিনি।

তিনি আরও জানান, ক্যাপসিকাম চাষ করার সময় অনেকে নানা রকম কথা বলেছে। ভৈরব থেকে ১৮ হাজার টাকার ৪০ গ্রাম বীজ কিনে শখের বসে চাষাবাদ শুরু করেন। এই সবজি এলাকায় কদর না থাকলেও শহরে এর কদর বেশী। তাই সিএনজি দিয়ে প্রথম ক্যাপসিকাম তুলে সিলেটে পাঠান। 

প্রথমে ১২০ টাকা কেজিতে প্রায় ৯ মণ ক্যাপসিকাম ৪৩ হাজার টাকায় বিক্রি করেন। প্রতি সপ্তাহে ৪০-৫০ হাজার টাকা বিক্রি হবে। আশা করেন এই মৌসুমে ২ থেকে আড়াই লাখ টাকার ক্যাপসিকাম বিক্রি করা যাবে। তিনি বলেন, আগে যারা ক্যাপসিকাম চাষ নিয়ে বিরূপ মন্তব্য করত তারাই এখন তা চাষের আগ্রহ দেখাচ্ছে।

একই গ্রামের কৃষক জামাল মিয়া জানান, প্রথম অবস্থায় সাইদুর ক্যাপসিকাম চাষে লাভের মুখ দেখছে। এই সবজি চাষ আমাদের এলাকায় আগে কেউ করেনি। সাইদুরের সফলতা দেখে এই সবজি চাষের প্রতি অনেকের আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলা উদ্দিন জানান, কৃষক সাইদুর রহমান প্রথম এক বিঘা জমিতে ক্যাপসিকাম চাষ করে লাভের মুখ দেখছে। তার সফলতায় আগামীতে আরও অনেকে এই সবজি চাষ করবে। এই সবজি চাষাবাদে কৃষকদের সব ধরনের সহায়তা দেওয়া হবে।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত