হাতিয়ায় ৩৩ কৃষক পেল পাওয়ার টিলার চালিত সিডার

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০২২, ১৬:৫৫

তাজুল ইসলাম তছলিম, হাতিয়া

নোয়াখালীর হাতিয়ায় ৩৩ জন কৃষকের মাঝে বিতরণ করা হলো পাওয়ার টিলার চালিত সিডার যন্ত্র। মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকালে উপজেলা পরিষদের সামনে আনুষ্ঠানিক ভাবে এই কৃষি যন্ত্র বিতরণ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সেলিম হোসেন।

এই সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কেফায়েত উল্যা, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল বাছেদ সবুজ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুবাস চন্দ্র পাল, উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা জসিম উদ্দিন, বুড়িরচর ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম, সূখচর ইউপি চেয়ারম্যান আলা উদ্দিন, নলচিরা ইউপি চেয়ারম্যান মনছুর উল্যা শিবলী, চরকিং ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান সুবেন্দু দাস বাদল ও ইউপি সদস্য কামরুল ইসলাম মহব্বত।

কৃষি সম্প্রসারণ অদিধপ্তরের অধীনে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের মাধ্যমে ৭০ ভাগ ভর্তুকি দিয়ে এই যন্ত্রপাতি দেওয়া হয়। বর্তমান বাজার মূল্য থেকে ৭০ ভাগ টাকা সরকার ভর্তুকি দিয়ে এই যন্ত্র ক্রয়ের সুযোগ করে দিয়েছেন কৃষকদের। এতে প্রতিজন কৃষক ৮৫ হাজার টাকা জমা দিয়ে ২ লাখ ৫০ হাজার টাকা মূল্যের এই যন্ত্রের মালিক হয়েছেন।

এই যন্ত্রের মাধ্যমে জমিতে চাষাবাদ ছাড়াও বাদাম, ভূট্টাসহ সকল দানাদার শষ্য রোপনের সুযোগ পাবেন কৃষক। উপজেলার ১১টি ইউনিয়ন পরিষদ থেকে দেওয়া তালিকা অনুযায়ী ৩৩জন কৃষক এই সুবিধা পান।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত