মটরশুটি ক্ষেতের যত্ন

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২২, ১৫:৪৫

সাহস ডেস্ক

বাংলাদেশে প্রায় ২০ হাজার হেক্টর জমিতে মটরশুটির চাষ হয়। আমিষ সমৃদ্ধ এ সবজির সিদ্ধ করা সবুজ শুটি বিকেলের নাস্তায় বেশ জনপ্রিয়।  আজকাল পারিবারিক অনুষ্ঠানের বিশেষ রান্নার আয়োজনে ও পরিপক্ক শুটি ডাল হিসেবে এদেশে অত্যন্ত জনপ্রিয়। বিশেষভাবে শহরাঞ্চলে এ সবজির জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মটরশুটি চাষের ক্ষেত্রে জমি তৈরি ও সার প্রয়োগে বিষেশ যত্নবান হতে হয় কৃষকের। বৈজ্ঞানিক পদ্বতিতে জমিতে সার প্রয়োগ ও রোগবালাই দমনে কিটনাশক প্রয়োগে কাঙ্ক্ষিত ফসল আহরণ করা যায়।

সার প্রয়োগ/ব্যবস্থাপনাঃ মটরশুঁটি চাষের ক্ষেত্রে শতক প্রতি জমিতে ৪০০ গ্রাম ইউরিয়া, ৪০ কেজি গোবর সার, ৬০০ গ্রাম টিএসপি সার প্রয়োগ করতে হবে। ইউরিয়া ও টিএসপি অর্ধেক জমি চাষের সময় ও বাকি অর্ধেক দুবার করে পরে দিতে হবে। শেষ চাষে সার প্রয়োগের অন্তত ৭ থেকে ১০ দিন পরে মটরশুঁটির বীজ বপন করতে হবে।

সেচ ও পানি নিষ্কাশনঃ মটরশুঁটি চাষে ভালো ফলন পাওয়ার জন্য মটরশুঁটির জমিতে শুকনো মৌসুমে কমপক্ষে ২ থেকে ৩ টি সেচ দিতে হবে। ফল ধরলে অন্তত একবার সেচ দেয়া জরুরি। ভালো ফসলের জন্য বাউনী দেয়া দরকার। সারি বরাবর খুটি পুঁতে সুতলি দিয়ে বাউনি দেয়া যায়। জমিতে পানি দাঁড়ানো অবস্থায় যেন না থাকে সেজন্য পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে।

আগাছা ও নিড়ানিঃ মটরশুঁটির ক্ষেতে মাঝে মাঝে নিড়ানি দিয়ে সারির দুই পাশের আগাছা তুলে ফেলে জমি আগাছা মুক্ত রাখতে হবে। সারির মাঝে হালকা কোপ দিয়ে মাঝে মাঝে আগাছা নষ্ট করে ফেলতে হবে। এতে করে আগাছা ফসলের ক্ষতি করতে পারে না।

পোকামাকড় ও রোগবালাই দমনঃ মটরশুঁটি চাষে পোকামাকড় ও রোগবালাই দমন অতীব গুরুত্বপূর্ণ একটি বিষয়। মটরশুঁটিতে প্রধানত ড্যাম্পিং অফ, রাস্ট, পাউডারি মিলিডিউ এবং অ্যানথ্রাকনোজ আক্রমণ করে থাকে। এসব রোগ চারা অবস্থায় আক্রমণ করে থাকে। ডাইথেন এম-৪৫ (২ গ্রাম/লিটার) প্রয়োগ করে এ সব রোগ দমন করা যায়। সে সাথে প্রতি লিটার পানিতে রিডোমিল এম. জেড ২ গ্রাম হারে মিশিয়ে ক্ষেতে সেপ্র করলে ভালো ফল পাওয়া যায়।

মটরশুঁটি চাষে কাটুই পোকা সাধারণত চারার গোঁড়া কেটে ফসলের ক্ষতি সাধন করে থাকে। প্রাথমিক অবস্থায় ভোরবেলায় কেটে ফেলা চারার গোড়ায় চারপাশ থেকে পোকা খুঁজে মেরে ফেলে এ পোকার আক্রমণের প্রকোপ কমানো যায়। এছাড়াও আরও আরও কিছু পোকার আক্রমণ দেখা যায়। এগুলো দেখা গেলে সঙ্গে সঙ্গে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মটরশুঁটির ফসল সংগ্রহঃ মটরশুঁটির ফসল সংগ্রহ মটরশুঁটি চাষের সর্বশেষ ধাপ। মটরশুঁটির বীজ বপনের এক থেকে দেড় মাসের মধ্যে গাছে ফুল আসে এবং ফুল ফোটার ২০-২৫ দিন পর বীজের জন্য মটরশুঁটি সংগ্রহ করা যেতে পারে। 

সাহস২৪.কম/এবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত