প্রথমবারের মতো হরিণের দেহে করোনাভাইরাস

প্রকাশ : ২৯ আগস্ট ২০২১, ১৬:২৭

সাহস ডেস্ক

বাঘ, সিংহ, কুকুর, বিড়াল, বানর, উদবিড়াল, গরিলাসহ বিভিন্ন প্রাণি শনাক্ত হওয়ার পর এবার প্রথমবারের মতো হরিণের শরীরে দেখা দিয়েছে করোনাভাইরাসের সংক্রামণ।

যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরের (ইউএসডিএ) এক বিবৃতিতে জানানো হয়, ওহিও রাজ্যে সাদা লেজের বুনো হরিণের মধ্যে সার্স-কোভ-২ ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। তবে হরিণটির মধ্যে কোনো ধরনের উপসর্গ প্রকাশ পায়নি। খবর- রয়টার্সের।

রয়টার্সের পাঠানো একটি ইমেইলের জবাবে ইউএসডিএর মুখপাত্র লিন্ডসে কোল লিখেছেন, আমরা এখনও জানতে পারিনি হরিণটি কীভাবে সার্স-কোভ-২ তে সংক্রমিত হল। মানুষের মাধ্যমে, পরিবেশ থেকে, অন্য হরিণ থেকে অথবা অন্য প্রজাতির প্রাণি থেকে সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে ইউএসডিএ কুকুর, বিড়াল, বাঘ, সিংহ, স্নো লেপার্ড, উদবিড়াল, গরিলা ও মিংকের কোভিড-১৯ সংক্রমণের তথ্য জানিয়েছিল।

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে প্রাণিকূলে বেশিরভাগ সংক্রমণের ঘটনা ঘটেছে যখন ওই প্রজাতির প্রাণীটি কোভিড-১৯ আক্রান্ত কোনো মানুষের কাছাকাছি এসেছে।

ইউএসডিএ গত মাসে জানায়, ইলিনয়, মিশিগান, নিউ ইয়র্ক, এবং পেনসিলভ্যানিয়ার সাদা লেজের হরিণ গোষ্ঠীতে সার্স-কোভ-২ সংক্রমণ হয়েছে। বুনো হরিণের নমুনা পরীক্ষা করে এই তথ্য পেয়েছে তারা।

ওই গবেষণার অংশ হিসেবে ওহিও স্টেট ইউনিভার্সিটি কলেজ অব ভেটেরিনারি মেডিসিন জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ওহিও রাজ্য থেকে হরিণের নমুনা সংগ্রহ করে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় এসব নমুনা ‘পজেটিভ’ সনাক্ত হয় এবং ইউএসডিএর ন্যাশনাল ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরিজে এগুলো নিশ্চিত করা হয় বলে বিবৃতিতে জানানো হয়েছে।

সূত্র: বিডি নিউজ

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত