অবহেলা আর অব্যবস্থাপনায় মারা গেল সিংহ হীরা

প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ১৭:০০

চিড়িয়াখানা কর্তৃপক্ষের চরম অবহেলা আর অব্যবস্থাপনায় মাত্র তিন বছর বয়সেই মারা গেল সিংহ হীরা। তবে হীরা কবে কখন মারা গেছে তা নিশ্চিত করতে পারেনি চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

তবে গত বুধবার (৩ জুলাই) সিংহ হীরা মারা গেছে বলে জানিয়েছেন জাতীয় চিড়িয়াখানার কিউরেটর ডা. এসএম নাজমুল ইসলাম। বৃহস্পতিবার (৪ জুলাই) হিরার ময়নাতদন্ত শেষ হয়েছে বলেও জানান তিনি।

এর আগে, ২০১৬ সালের ১৯ জানুয়ারি বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্মগ্রহণ করে হীরা। দুই বছর বয়সে আফ্রিকান সিংহ হিসেবে হুঙ্কার ছাড়তে শুরু করে সে। ২০১৮ সালে সাফারি পার্কের একটি শক্ত লোহার গেট ভাঙার চেষ্টা করে। কিন্তু হীরাকে ঢাকা জাতীয় চিড়িয়াখানায় স্থানান্তর করার এক বছরের মাথায় শক্তি, ক্ষিপ্রতা আর জৌলুস হারিয়ে মারা যায়।

জন্মের তিন বছরের মধ্যেই হিরার মৃত্যু নিয়ে প্রাণীপ্রেমীরা চিড়িয়াখানার অবহেলাকে দায়ী করছেন কিন্তু চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে হীরার জন্মগত ত্রুটি ছিল। এদিকে জাতীয় চিড়িয়াখানায় দেয়ার সময় সিংহটি সুস্থ ছিল বলে জানিয়েছেন বঙ্গবন্ধু সাফারি পার্কের সাবেক প্রকল্প পরিচালক সফিউল আজম।

প্রসঙ্গত, হীরা সহ মোট চারটি সিংহ ও দুটি ভাল্লুক ২০১৮ সালের ২ মে সাফারি পার্ক থেকে জাতীয় চিড়িয়াখানায় দেয়া হয়। চিড়িয়াখানায় নিয়ে আসার ৩-৪ দিন আগে সিংহটি সাফারি পার্কের একটি গেট ভাঙার চেষ্টা করে পায়ে ব্যথা পায়। যখন ওই ছয়টি প্রাণীকে চিড়িয়াখানায় আনা হয় তখন চার সদস্যের মেডিকেল বোর্ড সব পরীক্ষা করে দেয়। কিন্তু চিড়িয়াখানায় আসার পর থেকেই সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে দিন দিন মৃত্যুর পথের যাত্রী হয়েছে হীরা।

এদিকে, কিছুদিন আগে অসুস্থ হীরার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার মুখে পড়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বাধ্য হয়ে সিংহের খাঁচাকে দর্শনার্থীদের থেকে আড়াল করে রাখা হয়। এ অবস্থায় মারা যায় সিংহ হীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত