মানিকপুরে গাছে গাছে দুলছে রসালো লিচু

প্রকাশ : ১৭ মে ২০১৯, ১২:১১

নুর উদ্দিন

গাছে গাছে দুলছে মানিকপুরে টসটসে রসালো লিচু। মানিকপুর গ্রামে গেলে মনে হয় সমস্ত গ্রাম একটি লিচুর বাগান। চলতি মৌসুমে খরা, শিলাবৃষ্টি, কালবৈশাখী ঝড়ে কিছু ক্ষতি হওয়ার পরও লিচুর ভালো ফলনে চাষিদের মুখে হাসি। এখানের লিচুর যেমন চাহিদা বেড়েছে, তেমনি দামও ভাল পাচ্ছেন চাষিরা।

সুনামগঞ্জের ছাতক উপজেলার মানিকপুর বাণিজ্যিকভাবে লিচু চাষ হচ্ছে। পার্শ্ববর্তী কচুদাইড়, বড়গল্লা, চাঁনপুর, উলুরগাঁও, গোদাবাড়ি ও দোয়ারাবাজারের লামাসানিয়াসহ আশপাশ গ্রামের প্রতিটি বাড়ি ও টিলায় গড়ে উঠেছে লিচুর বাগান। মানিকপুর লিচুর গ্রাম হিসেবেই পরিচিতি লাভ করেছে। বর্তমান সময়ে উৎপাদিত লিচু বাজারজাতকরণে ব্যস্ত হয়ে পড়েছেন চাষিরা।

মানিকপুর গ্রামের লিচু চাষি সিদ্দিকুর রহমান, ডা. মমিন, আরব আলী জানান, শ্রম ও পরিচর্যার কারণে এখানে লিচুর ফলনও আশানুরূপ হচ্ছে। কিন্তু লিচু পাকা শুরু হলেই বাদুড়, চামচিকা জাতীয় পাখির কারণে লিচুর ক্ষতি হয়। এসব পাখির উপদ্রব থেকে পাকা লিচু রক্ষা করতে চাষিদের বিভিন্ন স্থানীয় প্রযুক্তি ব্যবহারসহ রাত জেগে পাহারা দিতে হচ্ছে। তারা জানান, উন্নত যোগাযোগ ব্যবস্থা হলে এলাকায় লিচু চাষে আরো লোকজন আগ্রহী হয়ে উঠবে।

ছাতক উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খাঁন জানান, মানিকপুর গ্রামসহ আশপাশ এলাকার মাটি লিচু চাষের উপযোগী। এখানের উৎপাদিত লিচু অত্যন্ত সুস্বাদু। চাষিদের যাবতীয় পরামর্শ ও প্রযুক্তিগত সহায়তা আমরা দিয়ে যাচ্ছি।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত