বাসক পাতা চাষ ও বিক্রয় কার্যক্রম নিয়ে মতবিনিময় সভা

প্রকাশ | ১৮ এপ্রিল ২০১৯, ১৭:২৫

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় বাসক পাতা চাষ ও বিক্রয় কার্যক্রম সম্প্রসারণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সাতক্ষীরা সদর উপজেলার এল্লারচর মৎস্য প্রদর্শনী খামারের প্রশিক্ষণ কক্ষে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-২ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ব্লু গোল্ড প্রোগ্রামের আওতায় এই সভার আয়োজন করা হয়। 

সভায় ফিংড়ি ইউপি চেয়ারম্যান শামসুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ড-২ এর নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্লু গোল্ড প্রোগ্রামের টিম লিডার গাই জোনস, ব্লু গোল্ড প্রোগ্রামের কো অর্ডিনেটর জয়নুল আবেদীন, সাতক্ষীরা সরকারি কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ড. নাসরিন আক্তারসহ আরো অনেকেই।

সভায় জানানো হয়, ২০১৪ সালে সাতক্ষীরা সদর ও আশাশুনি উপজেলায় পানি সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক কাজ শুরু করে ব্লু গোল্ড। এই প্রোগ্রামের আওতায় গঠিত পানি ব্যবস্থাপনা দলের সদস্যদের আয় বর্ধনে ২০১৭ সালে প্রাথমিকভাবে বাসক পাতা চাষ নিয়ে আলোচনা করে। আলোচনার ভিত্তিতে ফিংড়ি ইউনিয়নের ছয় কিলোমিটার এলাকায় শুরু হয় বাসক পাতা চাষ। বাসক পাতা উৎপাদন ও বিক্রি করে সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ি ইউনিয়নের তিন শতাধিক নারী বাড়তি আয় করছেন। 

সভায় আরও বলা হয়, ব্লু গোল্ড প্রোগ্রামের মূল উদ্দেশ্য পানির সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে জলাবদ্ধতা দূর করে কৃষি ফসলের উৎপাদন বৃদ্ধি বাড়ায়। ফসল উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বাসক পাতা চাষ করে পরিবারের দারিদ্র্য অবস্থা দূর করার চেষ্টা করছে গ্রামের মানুষ।

সাহস২৪.কম/ইতু/রিয়াজ