বিলুপ্তি হচ্ছে উভচর প্রাণী

প্রকাশ | ১০ এপ্রিল ২০১৯, ১৮:১৭

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী ব্যাধি সাফ করে দিচ্ছে বিশ্বের সব উভচর প্রাণী। রোগের মরণথাবায় এর মধ্যে প্রায় ৯০ প্রজাতির বিলুপ্তি ঘটেছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) চিলির সান্তিয়াগোতে প্রাণীর স্বাস্থ্যবিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে এ তথ্য প্রকাশ করে এসব উভচর প্রাণীর অস্তিত্ব–সংকটের বিষয়ে সতর্ক করা হয়।

কাইট্রিডিওমাইকোসিস রোগটি সৃষ্টি হয় ব্যাট্রাকোকাইট্রিয়াম ডেনড্রোবাটিডিস নামক এক ধরনের ছত্রাক থেকে। ব্যাঙ, ব্যাঙাচিসহ অন্যান্য উভচর প্রাণীর ত্বকে সংক্রমণ ছড়ায় এই ছত্রাক। উভচরেরা ত্বকের মাধ্যমে শ্বাস নেয়, শরীরের পানির স্তর নিয়ন্ত্রণে রাখে। কাজেই সেই ত্বক যখন আক্রান্ত হয়, তখন তারা ধীরে ধীরে হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যায়।

গত মার্চে ছত্রাকের বিধ্বংসী প্রভাব নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়। এই প্রবন্ধের অপর লেখক জোনাথন কোলবি দুঃখ করে বলেন, বন্য প্রাণীর মধ্যে ব্যাপক হারে ছড়িয়ে পড়া রোগের ক্ষেত্রে এটাই প্রথম।

তিনি জানান, ‘রোগটি বিশ্বের ৬০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে।’ গত পাঁচ বছরে মারাত্মক সংক্রামক রোগটির কারণে বিলুপ্ত হয়েছে ৯০ প্রজাতির প্রাণী, ঝুঁকিতে রয়েছে আরও প্রায় ৫০০ প্রজাতি।

লাতিন আমেরিকা আর অস্ট্রেলিয়ার দেশগুলো এখন সবচেয়ে ঝুঁকির মুখে। এশিয়ার সঙ্গে পশু বাণিজ্যে এগিয়ে রয়েছে এই অঞ্চলগুলো। ছত্রাকটির উৎপত্তি ও বিস্তারের প্রধান ঘাঁটি হিসেবে এশিয়াকে দোষারোপ করা হচ্ছে।

জলজ পরিবেশের সুরক্ষায় প্রধান ভূমিকা পালন করে উভচরেরা। ম্যালেরিয়া আর জিকা ভাইরাসের বাহক মশা খেয়ে তারা মানুষের যথেষ্ট উপকার করছে।