জয়পুরহাটে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ১৩:৪৮

সাহস ডেস্ক

বর্তমান সরকার কৃষি বিভাগের উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণের ফলে খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি রবি ২০১৮-২০১৯ মৌসুমে গমের বাম্পার ফলনের আশা প্রকাশ করছেন কৃষক ও কৃষি বিভাগ।

স্থানীয় কৃষি বিভাগ জানায়, জেলায় এবার ২ হাজার ৫শ ৩৫ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হলেও ইতোমধ্যে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এতে ৮ হাজার ৪শ মেট্রিক টন গম উৎপাদনের টার্গেট নির্ধারণ করেছে কৃষি বিভাগ। এ ছাড়াও সরকারের কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির আওতায় গম চাষের জন্য ২ হাজার কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় জানান, মাটির গুণাগুণে জয়পুরহাটের মাটি বেলে দো’ আশ হওয়ায় গম চাষের জন্য উপযোগী। ফলে কৃষকদের মাঝে গম চাষে আগ্রহও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষকদের উন্নয়নে নানা কর্মসূচি বাস্তবায়ন করায় জেলায় কৃষি উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। 

চলতি মৌসুমে সরিষার বাম্পার ফলনের পর এবার গমের বাম্পার ফলনের সম্ভবানা রয়েছে বলে জানায় কৃষি বিভাগ। এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে গম মাড়াই কার্যক্রম শুরু হবে বলে আশা প্রকাশ করছে কৃষি বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত