ব্রোকলি চাষে আগ্রহ বাড়ছে জয়পুরহাটের কৃষকদের

প্রকাশ | ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৬

অনলাইন ডেস্ক

অধিক খাদ্য গুণাগুণ সমৃদ্ধ ব্রোকলি চাষ লাভজনক হওয়ায় কৃষকদের মাঝে ব্রোকলি চাষে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার নলডাঙ্গা খাগড়া গ্রামের কৃষকরা এবার পরীক্ষামূলকভাবে ব্রোকলি চাষ করে লাভবান হয়েছেন।

সরেজমিন নলডাঙ্গা খাগড়া গ্রাম ঘুরে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, কৃষক রুবেল হোসেন সাথী ফসল হিসেবে আলুর পাঁচ শতাংশ জমিতে এবার ব্রোকলি চাষ করেন। ব্রোকলি দেখতে ফুল কপির মতো। তবে পাতার সবুজ রং ফুলেরও। চাষ পদ্ধতিও বাধা বা ফুল কপির মতো। 

ব্রোকলিতে আইরন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন ও হজমশক্তি বৃদ্ধি সহ নানা খাদ্য গুণাগুণ রয়েছে। বিশেষ করে চাইনিজ রেষ্টুরেন্টে এর প্রচলন বেশি। বাজারে বর্তমানে যেখানে একেকটি বাধা বা ফুল কপি ৫/৬ টাকা পিচ বিক্রি হচ্ছে। তখনও ব্রোকলি বিক্রি হচ্ছে ১৫/২০ টাকা পিস। ফলে ব্রোকলি চাষ লাভজনক হওয়ায় কৃষকদের মাঝে আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। 

রুবেল হোসেন জানান, ব্রোকলি চাষ করে লাভবান হওয়ায় এলাকার অনেক কৃষক আগ্রহ প্রকাশ করেছেন। স্থানিয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ‘এহেড সোশ্যাল অর্গানাইজেশন’ (এসো’র) বীজ সরবরাহ ও আর্থিক সহযোগিতায় ওই এলাকায় পরীক্ষা মূলক ভাবে ব্রোকলি চাষ করা হচ্ছে।

বেলে দো’আশ মাটিতে ব্রোকলির ফলন ভাল হয় এবং অধিক খাদ্য গুণাগুণ সমৃদ্ধ ব্রোকলি চাষ কৃষকদের জন্য লাভবান বলে উল্লেখ করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম। 

বে-সরকারি উন্নয়ন সংস্থা ’এসো’র নির্বাহী পরিচালক মতিনূর রহমান বলেন, কৃষি ইউনিটের অধিন বিভিন্ন ফসল চাষে কৃষকদের সহায়তা প্রদান করা হচ্ছে।