পঞ্চগড়ে ব্যস্ত সময় ফুল চাষীদের

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২৪

ডিজার হোসেন বাদশা

ফেব্রুয়ারি মাস উপলক্ষে পঞ্চগড়ে ব্যস্ত সময় পার করছেন ফুল বিক্রেতা ও ফুলচাষীরা। ফেব্রুয়ারি মাসে প্রতি বছর বাজারে বিভিন্ন জাতের ফুলের চাহিদা থাকে, আর সে চাহিদা মাথায় রেখে পরিচর্যার পাশাপাশি পুরো দমে ব্যস্ত সময় পার করছেন তারা।

ফুল চাষী ও বিক্রেতারা জানান, ফেব্রুায়ারি মাসে ২১ ফেব্রুয়ারির পাশাপাশি ১৩ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন ও ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস হওয়ায় প্রতিবছরে অন্য সময়ের তুলনায় ফুলের চাহিদা অনেক বেড়ে যায়।

মরিয়ম নার্সারির আবুল কালাম আজাদ জানান, ভাষা দিবসকে ঘিরে পুরো দমে ব্যস্ত সময় পার করছি। ফেব্রুয়ারি মাসের এই তিন দিবসে গোলাপ, গ্ল্যাডিওলাস, গাঁদাসহ বিভিন্ন জাতের ফুলের অনেক চাহিদা থাকে। তাই মাসটিকে মাথায় রেখে চাহিদামতো ফুল সরবরাহ করতে ও জমি পরিচর্যায় ব্যস্ত সময় পার করছি আমরা।

পঞ্চগড় জেলা কৃষি অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ও প্রশিক্ষক আবু হোসেন জানান, পঞ্চগড় জেলায় তেমনভাবে ফুলচাষ হয় না। তবে যে কয়েক জায়গায় হচ্ছে তা চাষীরা নিজ উদ্যোগে করছে। তাতে চাহিদা পূরণ না হওয়ায় চাষীরা বাইরে থেকে ফুল নিয়ে আসে বিক্রি করছে।

তিনি আরো জানান, পঞ্চগড়ে ফুল চাষ বৃদ্ধি ও ফুল চাষের উপর কৃষকদের আকৃষ্ট করতে কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে বিভিন্ন সহযোগিতা প্রদান করা হচ্ছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত