দরিয়ানগরে পাহাড় থেকে পড়ে হাতির মৃত্যু

প্রকাশ | ১৯ জুন ২০১৭, ২০:০৮

সফিউল আলম

কক্সবাজারের কলাতলীর দরিয়ানগর বড়ছড়া এলাকায় পাহাড় থেকে পড়ে হাতির মৃত্যু হয়েছে।

সোমবার ভোররাত ৩টার দিকে দরিয়ানগরের ভেটিনারি বিশ্ববিদ্যালয় সংলগ্ন মুফিজুর রহমানের ঘোনায় এই ঘটনা ঘটে। কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা আলী কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাতের বেলায় হাতির পাল খাদ্যের সন্ধানে দরিয়ানগর এলাকায় আসে। এসময় পথ ছেড়ে হাতির পাল উপরে পাহাড়ের ঢালুতে উঠে কাঁঠাল খায় বলে চিহ্ন পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, কাঁঠাল খেতে উপরে উঠে পাহাড় ধসে খাদে পড়ে সেখানে আটকে যায় হাতিটি। উপর থেকে পড়ে গভীর মাটিতে আটকে আঘাত প্রাপ্ত হয়ে হাতিটি মারা গেছে।

এদিকে হাতির মৃত্যুর ঘটনায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম। সকালের দিকে তিনি তার দল নিয়ে ঘটনাস্থলে যান। এসময় তিনি হাতির মৃত্যুর কারণ নির্ণয় ও পরিবেশগত দিক নিয়ে পর্যবেক্ষণ করেন।

সরদার শরীফুল ইসলাম বলেন, সম্প্রতি বৃষ্টি কারণে পাহাড় নরম হওয়ায় মাটি ধসে পড়ে হাতিটি মারা গেছে। 

পাহাড়গুলো ন্যাড়া হওয়ায় ধসে পড়ে এই দুর্ঘটনা ঘটেছে। পাহাড়ে গাছ-গাছালি থাকলেও হয়তো গাছে আটকে হাতিটি মৃত্যুর হাত থেকে রক্ষা পেতো।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা আলী কবির বলেন, ভেটিনারি চিকিৎসক এনে হাতিটি ময়না তদন্ত করা হচ্ছে। ময়না তদন্তের পর হাতিটির মৃতদেহ পুতে ফেলা হবে।